দ্রুত কমছে Y ক্রোমোজোম, তবে কি বিলুপ্ত হয়ে যাবে পুরুষ জাতি?

৩১ আগস্ট, ২০২৪

নারী আর পুরুষ দুইয়ের সহাবস্থানে গড়ে উঠেছে এই পৃথিবী। যদি নারী-পুরুষের ভারসাম্য রক্ষা না হয় তাহলে অচিরেই হারিয়ে যাবে মানব সভ্যতা। সম্প্রতি এমনই এক আশঙ্কার কথা জানিয়েছেন গবেষকরা। বলছেন ভবিষ্যতে নাকি পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যেতে পারে পুরুষ জাতি। 

Y ক্রোমোজোম কী? 
মানুষসহ অন্যান্য স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে পুরুষ লিঙ্গ নির্ধারণ করে Y ক্রোমোজোম। নারীদের X ক্রোমোজোমের থেকে Y ক্রোমোজোম অনেক ছোট। যেখানে X ক্রোমোজোমের জিন থাকে ৯০০টি, সেখানে Y ক্রোমোজোম তৈরি হয় মাত্র ৫৫টি জিন নিয়ে। 

গর্ভাবস্থার ১২ সপ্তাহ পরে Y ক্রোমোজোমের মাস্টার জিন একটি জেনেটিক পথ তৈরি করে যা পুরুষ প্রজনন অঙ্গ গঠনের দিকে পরিচালিত করে। এই একই জিন SOX9-কে উদ্দীপিত করে। ফলে পরবর্তীতে ভ্রূণ ছেলে হিসেবে জন্ম নেয়।

গবেষণায় কী তথ্য উঠে এসেছে? 
সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, এই Y ক্রোমোজোম ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। আর তাই ধারণা করা হচ্ছে একটা সময় নাকি এমনও সময় আসবে, যখন এই ক্রোমোজোম সম্পূর্ণভাবে বিলুপ্ত হয়ে যাবে পৃথিবী থেকে। 

আজ থেকে ১৬৬ মিলিয়ন বছর আগে Y ক্রোমোজোমে জিনের সংখ্যা ছিল ৯০০, বর্তমানে যা কমে দাঁড়িয়েছে মাত্র ৫৫ তে। এই প্রবণতা যদি অব্যাহত থাকে তাহলে আগামী ১১ মিলিয়ন বছর পর Y ক্রোমোজোম সম্পূর্ণভাবে অদৃশ্য হয়ে যেতে পারে। তখন হয়তো কেবল কন্যা সন্তানই জন্ম নেবে এই পৃথিবীতে।

উদ্বেগের মধ্যেই সুখের খবর-
পুরুষ ক্রোমোজোমের ক্রমাগত হ্রাসের ঘটনা মানবজাতির বেঁচে থাকার ওপর প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। তবে স্বস্তির বিষয় হলো, সম্প্রতি Proceeding of the National Academy of Science- এ প্রকাশিত একটি গবেষণা পত্র থেকে জানা গেছে, দুটি প্রজাতির ইঁদুর যাদের মধ্যে Y ক্রোমোজোম নেই, তবুও তারা তাদের প্রজাতিকে বাঁচাতে সফল হয়েছে। এই স্পাইনি ইঁদুর ওয়াই ক্রোমোজোম বিলুপ্ত হওয়ার আগেই একটি নতুন ক্রোমোজোম তৈরি করেছে, যা পুরুষ ইঁদুরের জন্মের জন্য প্রয়োজনীয়। 

এটি যে কিছুটা হলেও স্বস্তির খবর, তা বলাই বাহুল্য।