প্রধান উপদেষ্টার কাছে গণফোরামের ২১ দফা

০১ সেপ্টেম্বর, ২০২৪

অন্তর্বর্তী সরকারের কাছে ২১ দফা লিখিত দাবি জানিয়েছে গণফোরাম। দলটির ইমেরিটাস সভাপতি কামাল হোসেন বলেছেন, প্রধান উপদেষ্টার সঙ্গে অনেক সুন্দর আলোচনা হয়েছে। আমরা ওনার কাছে লিখিত প্রস্তাব দিয়েছি।

শনিবার (৩১ আগস্ট) সন্ধ্যায় অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মোহম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

পরে কামাল হোসেনের পক্ষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন গণফোরামের সাধারণ সম্পাদক মিজানুর রহমান। তিনি বলেন, আমরা গণফোরামের পক্ষ থেকে ২১টি দাবি উপস্থাপন করেছি। আমাদের প্রস্তাব প্রধান উপদেষ্টা গ্রহণ করেছেন।

আওয়ামী লীগ সরকার গত ১৬ বছর স্বৈরাচারী শাসনের মাধ্যমে দেশের সব গণতান্ত্রিক প্রতিষ্ঠান ধ্বংস করেছে, অভিযোগ করে তিনি বলেন, দলীয়করণের মাধ্যমে সব প্রতিষ্ঠান ধ্বংস করা হয়েছে। সংবিধানে প্রধানমন্ত্রীকে যে একচ্ছত্র ক্ষমতা দেওয়া আছে, তাতে ক্ষমতায় যাওয়ার পরে রাষ্ট্রের সকল কর্তৃত্ব তার হাতে থাকে। আমরা ক্ষমতার ভারসাম্য আনতে প্রস্তাব করেছি। সেজন্য প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির মধ্যে ক্ষমতার ভারসাম্য বজায় রাখতে হবে।

তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের প্রস্তাব গণফোরাম জানিয়েছে, উল্লেখ করে তিনি বলেন, আমরা দেখেছি, বিগত নির্বাচনগুলোতে (দশম থেকে দ্বাদশ) কখনো রাতে ভোট করা হয়েছে, কখনো প্রশাসনের মাধ্যমে একতরফা নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় থাকা হয়েছে। এতে মানুষের মৌলিক অধিকার ক্ষুণ্ন করা হয়েছে। তাই, আমরা সংবিধান সংশোধন করে তত্ত্বাবধায়ক পুনঃপ্রতিষ্ঠার উদ্যোগ নিতে বলেছি।

মিজানুর রহমান বলেন, দেশের সম্পদ পাচারের বিরুদ্ধে আমাদের নেতা কামাল হোসেন সব সময় সোচ্চার ছিলেন। কিন্তু, সেটা সরকার আমলে নেয়নি। তাই, আমরা বলেছি, টাকা পাচার যারা করেছে, ব্যাংক দখল করেছে, সেই লুটেরাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে হবে। বিদেশ থেকে অর্থ ফেরত আনতে হবে।

বাংলাদেশ এখন অরক্ষিত হয়ে আছে, উল্লেখ করে তিনি বলেন, পুলিশ বলতে কিছুই নেই। গত ৫ তারিখ পর্যন্ত তৎকালীন সরকার পুলিশকে নির্লজ্জভাবে ব্যবহার করেছে, মানুষকে হত্যা করেছে। হাজার হাজার মানুষ, আহত হয়েছেন। আমরা আহত ও নিহতদের তালিকা প্রণয়ন করে ক্ষতিপূরণের কথা বলেছি। থানা থেকে যে অস্ত্র লুট হয়েছে, তা উদ্ধারে দ্রুত অভিযান পরিচালনার জন্য বলেছি। সংস্কার করতে যে সময় প্রয়োজন, তা বর্তমান সরকারকে দিতে চায় গণফোরাম। সরকারকে সহযোগিতা করবে গণফোরাম।

সংবিধান পরিবর্তনের বিষয়ে কামাল হোসেন বলেছেন, আমরা সংশোধন করতে বলেছি।

সংবিধান সংশোধনের বিষয়ে কামাল হোসেনের সঙ্গে আলোচনা করে গণফোরাম প্রধান উপদেষ্টার কাছে একটি প্রস্তাবনা জমা দেবে বলে জানান মিজানুর রহমান।