ইংল্যান্ডের হয়ে সেঞ্চুরির রেকর্ডে সবার উপরে রুট

০১ সেপ্টেম্বর, ২০২৪

লাহিরু কুমারার শর্ট বল জায়গা বানিয়ে অফ সাইডে খেললেন জো রুট। বল বাউন্ডারিতে পৌঁছানোর আগেই উদযাপন শুরু করে দিলেন তিনি। ম্যাচে জোড়া সেঞ্চুরির আনন্দ তো আছেই, সঙ্গে দারুণ রেকর্ডেও যে নাম লেখালেন ইংলিশ তারকা।

টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডটি এখন এককভাবে রুটের। শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডস টেস্টে শনিবার (৩১ আগস্ট) এই কীর্তি গড়েন তিনি। ছাড়িয়ে যান ৩৩ টেস্ট সেঞ্চুরি করা ইংলিশ কিংবদন্তি স্যার অ্যালেস্টার কুককে।

লঙ্কানদের বিপক্ষে প্রথম ইনিংসে ১৪৩ রান করে ইংল্যান্ডের জার্সিতে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডে কুকের পাশে বসেন রুট। দ্বিতীয় ইনিংসে ১০৩ রান করে টপকে যান তিনি পূর্বসূরিকে। এদিন মাঠে বসেই উত্তরসূরিকে নিজের রেকর্ড ভাঙতে দেখেন কুক।

এক যুগের টেস্ট ক্যারিয়ারে এই প্রথম ম্যাচে জোড়া সেঞ্চুরি করলেন রুট। ইংল্যান্ডের হয়ে এই স্বাদ পাওয়া দ্বাদশ ক্রিকেটার তিনি। লর্ডসে টেস্টের দুই ইনিংসেই শতক করতে পেরেছেন তিনি ছাড়া আর কেবল তিন জন; ওয়েস্ট ইন্ডিজের জর্জ হেডলি এবং ইংল্যান্ডের গ্রাহাম গুচ ও মাইকেল ভন।

লর্ডসে সবচেয়ে বেশি ৭টি সেঞ্চুরির রেকর্ডও এখন রুটের; গুচ ও ভনের ৬টি করে। এই মাঠে সবচেয়ে বেশি রানের রেকর্ডও তার; ২ হাজার ২২। এখানে টপকে যান তিনি গুচের ২ হাজার ১৫ রান। তৃতীয় দিনের শুরুতে বেন ডাকেট বিদায় নিলে ক্রিজে যান রুট। ব্যাটিংয়ে নেমেই দ্রুত রান তুলতে থাকেন তিনি। ৬৫ বলে পা রাখেন পঞ্চাশের সীমানায়।

সেঞ্চুরিতে চোখ রেখে এগোতে থাকা রুটকে সঙ্গ দিতে পারছিলেন না কেউ। অন্য প্রান্তে সতীর্থদের আসা-যাওয়ার মাঝেও মনোযোগ হারাননি তিনি। সেঞ্চুরি ছোঁয়ার আগে দিয়ে বেশ কিছু বল ডট খেলেন ডানহাতি এই ব্যাটসম্যান। শেষ পর্যন্ত ১১১ বলে কাঙ্ক্ষিত তিন অঙ্ক স্পর্শ করেন রুট। টেস্টে এটি তার দ্রুততম শতক। ২০২২ সালের নিউ জিল্যান্ডের বিপক্ষে ট্রেন্ট ব্রিজে ১১৬ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি।

ইংল্যান্ডের শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন রুট। ১২১ বলের ইনিংসে ১০টি চার মারেন তিনি। তার চমৎকার ব্যাটিংয়ে দ্বিতীয় ইনিংসে ২৫১ রান করে ইংল্যান্ড। প্রথম ইনিংসের ২৩১ রানের লিড মিলিয়ে লঙ্কানদের ৪৮৩ রানের লক্ষ্য দেয় তারা।