রোহিত-বুমরাহকে ছাড়াই সর্বকালের সেরা একাদশ সাজালেন গম্ভীর

০২ সেপ্টেম্বর, ২০২৪

কদিন আগে ভারতের সর্বকালের সেরা একাদশ সাজিয়েছিলেন দীনেশ কার্তিক। সেই একাদশে জায়গা হয়নি কপিল দেব, সৌরভ গাঙ্গুলি এবং মহেন্দ্র সিং ধোনির। ভারতকে একাধিক শিরোপা জেতানো অধিনায়ক ধোনিকে সর্বকালের সেরা একাদশে না দেখে অনেকেই চোখ কপালে তুলেছিলেন।

পরে অবশ্য ধোনিকে না রাখার বিষয়টিকে ভুল বলে স্বীকার করেছিলেন কার্তিক। এবার ভারতের সর্বকালের সেরা একাদশ সাজিয়েছেন বর্তমান প্রধান কোচ গৌতম গম্ভীর যেখানে জায়গা হয়নি কদিন আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা ক্যাপ্টেন রোহিত শর্মা এবং সে টুর্নামেন্টের সেরা ক্রিকেটার জস্প্রীত বুমরাহর।

ধোনির অধীনে ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর লম্বা সময় আইসিসি শিরোপা খরা ছিল ভারতের। অবশেষে রোহিতের অধীনে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের মাধ্যমে শিরোপা খরা কেটেছে। টুর্নামেন্টে সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন বুমরাহ। তবে এ দুজনকে ছাড়াই সর্বকালের সেরা একাদশ সাজিয়েছেন গম্ভীর।

সাবেক কিংবদন্তি ক্রিকেটারদের মধ্যে গম্ভীরের একাদশে আছেন শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, বিরেন্দ্র শেবাগরা। এই একাদশে ওপেনার হিসেবে শেবাগের সঙ্গে ওপেনার হিসেবে নিজেকে রেখেছেন গম্ভীর। এরপর তিন নম্বরে আছেন দ্রাবিড়। শচীনকে চার নম্বরে রেখেছেন গম্ভীর। এরপর আছেন বর্তমান ক্রিকেটার বিরাট কোহলি।

 

এছাড়া মিডল অর্ডারে আরও আছেন যুবরাজ সিং এবং মহেন্দ্র সিং ধোনি। বোলার হিসেবে নিজের একাদশে দুজন স্পিনার এবং দুজন পেসার নিয়েছেন গম্ভীর। স্পিনারদের মধ্যে আছেন রবীচন্দ্রন অশ্বীন এবং অনীল কুম্বলে। আর পেসার হিসেবে আছেন ইরফান পাঠান এবং জহির খান।

বর্তমান ক্রিকেটারদের মধ্যে কেবল কোহলি এবং অশ্বিনই কেবল জায়গা পেয়েছেন গম্ভীরের সর্বকালের সেরা একাদশে। কার্তিকের মত গম্ভীরের সেরা একাদশেও জায়গা হয়নি ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব এবং অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলির।

গৌতম গম্ভীরের সর্বকালের সেরা ভারতীয় একাদশ: বীরেন্দ্র শেবাগ, গৌতম গম্ভীর, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি, যুবরাজ সিং, এমএস ধোনি (উইকেটরক্ষক), অনিল কুম্বলে, রবিচন্দ্রন অশ্বিন, ইরফান পাঠান, জহির খান