রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহযোগিতা চায় জামায়াত

০২ সেপ্টেম্বর, ২০২৪

দেশের শিক্ষা, সংস্কৃতিসহ উন্নয়নমূলক কাজ এগিয়ে নিতে চীন সরকারের সহযোগিতা চেয়েছে জামায়াতে ইসলামী। পাশাপাশি মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে দেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা সংকট নিরসনে চূড়ান্ত প্রত্যাবাসন নিশ্চিতে দেশটির কার্যকরী ভূমিকা পালনের দাবি জানিয়েছে দলটি।

আজ (সোমবার) রাজধানীর মগবাজারে দলীয় কার্যালয়ে জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। বৈঠক শেষে জামায়াতের পক্ষ থেকে সাংবাদিকদের এ তথ্য জানানো হয়েছে।

ডা. শফিকুর রহমান বলেন, চীনের রাষ্ট্রদূত, পলিটিক্যাল প্রতিনিধিসহ বেশ কয়েকজনের সঙ্গে আমরা কথা বলেছি। দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আমরা কথা বলেছি। কীভাবে বাংলাদেশ ও চীন আরও কাছাকাছি এসে আমরা একসঙ্গে কাজ করতে পারি, শিক্ষা সংস্কৃতিসহ উন্নয়নে সব ক্ষেত্রে এগিয়ে যেতে পারি সে ব্যাপারে আলাপ হয়েছে।

জামায়াত আমির বলেন, আমাদের দেশের উন্নয়নমূলক কাজে বড় পার্টনার হচ্ছে চীন। আমরা আশা করছি আগামীতেও বাংলাদেশে উন্নয়নে আরও বেশি ইনভেস্ট করবে দেশটি।

‘রোহিঙ্গা ইস্যুতে আমরা অনুরোধ করেছি, তাদের (রোহিঙ্গা) পুনর্বাসন ও প্রত্যাবাসনের বিষয়ে চীন কার্যকরী ভূমিকা পালন করবে। চীন যদি কার্যকরী পদক্ষেপ বা ভূমিকা পালন করে তাহলে রোহিঙ্গা সংকটের সমস্যার সমাধান হবে।’

এদিকে জামায়াতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন সাংবাদিকদের বলেন, আজকে জামায়াতে ইসলামীর সঙ্গে খুবই সফল একটি মতবিনিময় করেছি। জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমানসহ এখানে দলটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনায় দুই দেশের মধ্যে সুদৃঢ় সম্পর্ক উন্নয়ন, উন্নয়নমূলক কাজে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে কথা হয়েছে।