পাকিস্তানে যেতে ভিসা ফি লাগবে না বাংলাদেশিদের

০৩ সেপ্টেম্বর, ২০২৪

বাংলাদেশসহ ১২৬টি দেশের নাগরিক পাকিস্তানে যেতে ভিসা ফি লাগবে না, বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার আহমদ মারুফ। তিনি বলেন, দুই সপ্তাহ আগে পাকিস্তান এ নতুন ভিসা নীতিমালা ঘোষণা করেছে।

স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর (অব.) সঙ্গে সোমবার সচিবালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন আহমদ মারুফ। এ সময় তিনি এ কথা বলেছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ১৫ বছরে দুই দেশের সম্পর্কে যে শুষ্কতা পরিলক্ষিত হয়েছে, তার উত্তরণ ঘটিয়ে পারস্পরিক সম্পর্ক জোরদারের আহ্বান জানিয়েছেন হাইকমিশনার। তা ছাড়া দুই পক্ষ পারস্পরিক ভিসা সহজীকরণের বিষয়ে সম্মত হয়। সাক্ষাতের সময় দুই দেশের মধ্যে বন্যার্তদের পুনর্বাসন, পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, ভিসা সহজীকরণ, সরাসরি ফ্লাইট চালু, কৃষি গবেষণায় সহযোগিতা, মানব পাচার প্রতিরোধ, সন্ত্রাস দমনসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

বৈঠকের শুরুতে উপদেষ্টা রাষ্ট্রদূতকে স্বাগত জানান। তিনি রাষ্ট্রদূতকে বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যার বিষয়ে অবহিত করলে রাষ্ট্রদূত পাকিস্তানের পক্ষ থেকে বাংলাদেশের বন্যাদুর্গতদের জন্য সহায়তার আশ্বাস দেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের সাম্প্রতিক বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় এর প্রভাব পাকিস্তানে পড়েছে উল্লেখ করে হাইকমিশনার বলেন, সে সময় অনেক পাকিস্তানি নাগরিক বাংলাদেশের পতাকা উড়িয়ে আনন্দ-উৎসব করেছেন।

বর্তমান সরকারের বড় চ্যালেঞ্জের বিষয়ে আহমদ মারুফ জানতে চাইলে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, দুর্নীতি প্রতিরোধ ও দ্রব্যমূল্যের লাগাম টেনে রাখাই সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। পাকিস্তানও একই ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করছে বলে আহমদ মারুফ উল্লেখ করেন।