ইসরায়েল হামলা অব্যাহত রাখলে ‘কফিনে’ ফিরবে বন্দীরা: হামাস

০৩ সেপ্টেম্বর, ২০২৪

ইসরায়েলের সামরিক চাপ অব্যাহত থাকলে অবরুদ্ধ ভূখণ্ড গাজায় থাকা পণবন্দীরা ‘কফিনে’ ইসরায়েলে ফিরবে বলে জানিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস।

সোমবার এক বিবৃতিতে হামাসের সশস্ত্র শাখা কাসসাম ব্রিগেডের মুখপাত্র আবু ওবায়দা বলেন, ‘চুক্তির বদলে সামরিক শক্তির মাধ্যমে বন্দীদের মুক্ত করার ব্যাপারে নেতানিয়াহুর জোরাজুরির অর্থ হলো তারা কফিনে করে তাদের পরিবারের কাছে ফিরে যাবে। তাদের পরিবারকে মৃত বা জীবিত গ্রহণ করবে, তার কোনো একটা বেছে নিতে হবে।’

বিবৃতিতে বলা হয়, 'ইসরায়েল ইচ্ছাকৃতভাবে যেকোনো ধরনের বন্দীবিনিময় চুক্তিতে বাধা দেওয়ার প্রেক্ষাপটে বন্দিদের মৃত্যুর জন্য নেতানিয়াহু এবং তার সেনাবাহিনী দায়ী।’

ইসরায়েলি সেনারা বন্দীদের উদ্ধারে কাছাকাছি এসে পড়লে করণীয় সম্পর্কে যোদ্ধাদের ‘নতুন নির্দেশনা’ দেওয়া হয়েছে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করে হামাস।

দুই দিন আগে দক্ষিণ গাজার রাফার একটি সুড়ঙ্গ থেকে ছয় ইসরায়েলি বন্দীর মরদেহ উদ্ধার করা হয়। ইসরায়েলের বিমান হামলাতেই তারা নিহত হয়েছেন বলে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস দাবি করেছে। সংগঠনটি জানিয়েছে, ইসরায়েলের চলমান বিমান হামলাতেই গাজায় ছয় বন্দী মারা গেছে। ইসরায়েল গাজা থেকে তাদের লাশ উদ্ধার করে দাবি করছে যে হামাস তাদের হত্যা করেছে।

এদিকে নতুন করে ছয় ইসরায়েলি বন্দীর মৃত্যুর পর স্মরণকালের ভয়াবহ সংকটের মুখে পড়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তেল আবিবে লাখ লাখ মানুষের বিক্ষোভের পর ইসরায়েলে চলছে ধর্মঘট। এতে অচল হয়ে পড়েছে গোটা ইসরায়েল।