দলকে জয়ের দ্বারপ্রান্তের রেখে সাজঘরে ফিরলেন শান্ত-মুমিনুল

০৩ সেপ্টেম্বর, ২০২৪

পাকিস্তানের দেওয়া ১৮৫ রানের লক্ষ্যে দুর্দান্ত শুরুর পর আলোকস্বল্পতায় ভেস্তে যায় চতুর্থ দিনের খেলা। পঞ্চম দিনের শুরুতেই দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়েছিল বাংলাদেশ। তবে নাজমুল হাসান শান্ত এবং মুমিনুল হকের ব্যাটে শুরু ধাক্কা সামলে ঘুরে দাঁড়ায় টাইগাররা। এই দুই ব্যাটার আউট হলেও জয়ের দ্বারপ্রান্তে রয়েছে সফরকারীরা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪৭ ওভারে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৬০ রান। মুশফিকুর রহিম ১৫ রান এবং সাকিব আল হাসান ৩ রানে ব্যাট করছেন। জয়ের জন্য বাংলাদেশের এখনও ২৫ প্রয়োজন রান, হাতে রয়েছে ৬ উইকেট।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) ৪২ রানে ১০ উইকেট হাতে রেখে পঞ্চম দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ। তবে দিনের শুরুতেই ২ ব্যাটারকে হারিয়ে কিছুটা চাপে পড়ে সফরকারীরা। ব্যক্তিগত ৩১ রান নিয়ে ব্যাটিংয়ে নামা জাকির হোসেন ফেরেন ৪০ রান করে। আরেক ওপেনার সাদমান ইসলাম করেন ২৪ রান।

তবে মুমিনুল হককে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন অধিনায়ক নাজমুল ইসলাম শান্ত। দুজনের ব্যাটে ভর করে জয়ের পথে ছুটছে বাংলাদেশ। তবে ফিফটি তুলতে পারেনি দুজনের কেউই। ৮২ বলে ৩৮ রান করে শান্ত আউট হলে, ৭১ বলে ৩৪ রান করে তাকে সঙ্গ দেন মুমিনুল।এরপর সাকিবকে সঙ্গ নিয়ে দলের হাল ধরেন অভিজ্ঞ মুশফিকুর রহিম।

রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ২৭৪ রানে অলআউট হওয়ার বাংলাদেশকে ২৬২ রানে থামিয়ে ছিল পাকিস্তান। কিন্তু দ্বিতীয় ইনিংসে সুবিধা করতে পারেনি তারা। ১৭২ রান তুলতেই অলআউট হয়েছিল স্বাগতিকরা। এতে ১৮৫ রানের সহজ লক্ষ্য পেয়েছিল বাংলাদেশ।

সোমবার (২ সেপ্টেম্বর) চতুর্থ দিনে জবাব দিতে নেমে দ্বিতীয় ইনিংসে ৭ ওভার ব্যাট করে কোনো উইকেট না হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৪২ রান। দুই ওপেনার জাকির হাসান ২৩ বলে ৩১* রানে ও সাদমান ইসলাম ১৯ বলে ৯ রানে অপরাজিত ছিলেন। এখান থেকে পঞ্চম দিনের খেলা শুরু হয়েছে।