নিউজিল্যান্ডগামী পর্যটকদের জন্য দুঃসংবাদ

০৩ সেপ্টেম্বর, ২০২৪

আন্তর্জাতিক পর্যটকদের ওপর কর প্রায় তিন গুণ বাড়ানোর পরিকল্পনা করছে নিউজিল্যান্ড। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দেশটির সরকার এ সংক্রান্ত ঘোষণা দিয়েছে। তবে এই ঘোষণার পর তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে দেশটির পর্যটন শিল্প সংশ্লিষ্ট সংস্থাগুলো।

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, নিউজিল্যান্ড আন্তর্জাতিক পর্যটকদের ওপর ট্যাক্স প্রায় তিনগুণ করার পরিকল্পনা ঘোষণা করেছে।

নিউজিল্যান্ডের ন্যাশনাল পার্টির নেতৃত্বাধীন জোট সরকার বলেছে, তারা আগামী ১ অক্টোবর থেকে তথাকথিত ইন্টারন্যাশনাল ভিজিটর কনজারভেশন অ্যান্ড ট্যুরিজম লেভি (আইভিএল) ৩৫ নিউজিল্যান্ড ডলার থেকে বাড়িয়ে ১০০ নিউজিল্যান্ড ডলার করবে।

পর্যটনমন্ত্রী ম্যাট ডুসি বলেছেন, ট্যাক্সের এই বৃদ্ধি দেশের পর্যটন শিল্পের বিকাশের সুযোগ দেবে এবং পর্যটকদের ‘উচ্চ-মূল্যের সংরক্ষণ ক্ষেত্র এবং প্রকল্পগুলোতে অবদান রাখা নিশ্চিত করবে। যেমন জাতীয় উদ্যান এবং অন্যান্য উচ্চ পরিদর্শন অঞ্চলে জীববৈচিত্র্যকে সমর্থন করা এবং দর্শনার্থীদের অভিজ্ঞতা উন্নত করার মতো বিষয়ও এর মধ্যে রয়েছে।’

তিনি আরও বলেছেন, আইভিএল ১০০ ডলার নিউজিল্যান্ডে থাকাকালীন একজন আন্তর্জাতিক পর্যটকের সাধারণত মোট ব্যয়ের ৩ শতাংশেরও কম। যার অর্থ, এই কর পর্যটক সংখ্যার ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে না।

এই ঘোষণায় তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে দেশটির পর্যটন শিল্প। নিউজিল্যান্ডের পর্যটন খাতের শীর্ষ সংস্থা ট্যুরিজম ইন্ডাস্ট্রি আওতারোয়া বলেছে, করের এই বৃদ্ধি দেশটিকে (পর্যটকদের কাছে) ‘অবিশ্বাস্যভাবে ব্যয়বহুল’ করে তুলবে।

সংস্থাটি বলেছে, ভিজিটর ভিসার ফিতে সাম্প্রতিক ৬০ শতাংশ বৃদ্ধিসহ নিউজিল্যান্ড ভ্রমণের খরচ জনপ্রতি ৫০০ নিউজিল্যান্ড ডলারে নিয়ে যাবে। যা কানাডা ভ্রমণের খরচের দ্বিগুণেরও বেশি এবং অস্ট্রেলিয়ায় সফরের চেয়ে দুই-তৃতীয়াংশ বেশি।

এদিকে নিউজিল্যান্ড সরকারের এই সিদ্ধান্তে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনও হতাশা প্রকাশ করেছে। একইসঙ্গে ট্যাক্স বৃদ্ধিকে এই সেক্টরের জন্য ‘দ্বৈত আঘাত’ হিসাবেও বর্ণনা করেছে সংস্থাটি।