ফিলিপাইনে ঝড়ে নিহত অন্তত ১৩ নিখোঁজ ৪

০৩ সেপ্টেম্বর, ২০২৪

ফিলিপাইনে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ‘ইয়াগি’র প্রভাবে ভূমিধস ও বন্যায় অন্তত ১৩ জনের প্রাণহানি হয়েছে। বৈরী আবহাওয়ার কারণে রাজধানী ম্যানিলা ও নিকটবর্তী অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানসহ সরকারি কার্যালয় মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বন্ধ ঘোষণা করা হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, রাজধানীর পূর্বে অবস্থিত অ্যান্টিপোলোতে অন্তত ৭ জন ভূমিধসে ও পানিতে ডুবে প্রাণ হারিয়েছে। এছাড়া ভূমিধস ও আকস্মিক বন্যায় আরও ৪ জন নিখোঁজ হয়েছে।

রাষ্ট্রীয় আবহাওয়া সংস্থা পাগ-আসা এক বিবৃতিতে জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৮টায় ঝড়ের কেন্দ্রের অবস্থান ছিল ইলোকোস প্রদেশের উত্তরাঞ্চলীয় শহর লাওয়াগ-এর উপকূলীয় এলাকায়। ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ৭৫ কিলোমিটার। এর গতিপথ দক্ষিণ চীন সাগরের উত্তর-পশ্চিমে সরে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

দেশটির দুর্যোগ-বিষয়ক কর্মকর্তা এলসন এগারগুয়ে ফোনে জানিয়েছেন, অরোয়া প্রদেশের পূর্বাঞ্চলীয় শহর ক্যাসিগুরানে সোমবার আঘাত হানে ইয়াগি (স্থানীয় নাম এনতেং)। ঝড়ে পৌর এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

দেশের মধ্যাঞ্চলেও হতাহতের খবর পাওয়া গেছে। কর্মকর্তারা জানিয়েছেন, উত্তরাঞ্চলীয় শহর সামারে ভূমিধসে ২ জন ও নেগরোস ওরিয়েন্টালে পানিতে ডুবে ১ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া নাগা শহরে ৩ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন সেখানকার দুর্যোগ-বিষয়ক কর্মকর্তা এরনেস্তো এলকামেল।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, মধ্যাঞ্চলীয় কেবু শহরে ২ জন নিহত হয়েছেন। তবে কর্তৃপক্ষ এই তথ্য এখনও নিশ্চিত করেনি।

ফিলিপাইনে সাধারণত বছরে গড়পড়তা ২০টি গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ও ঘূর্ণিঝড় আঘাত হেনে থাকে।