বাইডেন-মোদির ফোনালাপ নিয়ে নতুন তথ্য দিল এনডিটিভি

০৫ সেপ্টেম্বর, ২০২৪

গত ২৭ আগস্ট মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিভিন্ন পরিস্থিতি নিয়ে ফোনালাপ করেন। পরে ভারতের পররাষ্ট্র দফতর এবং মোদি নিজেও দাবি করেন, এ ফোনালাপে বাংলাদেশ প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়েছে।

তবে এর একদিন পর হোয়াইট হাউজের প্রচারিত বিবৃতিতে বাংলাদেশ প্রসঙ্গ উল্লেখ ছিল না। এ নিয়ে ভারতের দাবি নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। 

অবশ্য ৩১ আগস্ট, ভারতের পররাষ্ট্র দফতরের মুখপাত্র রণধীর জয়সওয়াল দাবি করেন, বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক পটপরিবর্তন নিয়ে দুই নেতার মধ্যে ‘বিস্তারিত আলোচনা’ হয়েছে।

এবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মোদি-বাইডেনের ফোনালাপে বাংলাদেশের মানুষের নিরাপত্তা এবং গণতন্ত্রের ভবিষ্যৎ নিয়ে কথা হয়েছিল। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবির বরাত দিয়ে বৃহস্পতিবার এ তথ্য জানায় তারা।

সংবাদমাধ্যমটির দাবি, গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে জন কিরবি জানান, টেলিফোনে আলাপকালে প্রেসিডেন্ট বাইডেন ও প্রধানমন্ত্রী মোদি বাংলাদেশে চলমান ঘটনা নিয়ে ‘উদ্বেগ প্রকাশ করেছেন।’ 

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেন, ‘আমি বলতে চাচ্ছি, প্রেসিডেন্ট (বাইডেন) বাংলাদেশের জনগণের নিরাপত্তা এবং তাদের গণতান্ত্রিক প্রতিষ্ঠানের ভবিষ্যৎ সম্পর্কে তার অব্যাহত উদ্বেগ স্পষ্ট করেছেন।’

প্রসঙ্গত, গত ৫ আগস্ট ছাত্র-জনতার তীব্র গণআন্দোলনের মুখে ক্ষমতাচ্যুত হয়ে দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা। বর্তমানে ভারতেই রয়েছেন বাংলাদেশের সাবেক এই প্রধানমন্ত্রী।