প্রধান উপদেষ্টার বিশেষ দূত, কে এই লুৎফে সিদ্দিকী

০৫ সেপ্টেম্বর, ২০২৪

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের আন্তর্জাতিক বিষয়-সংক্রান্ত বিশেষ দূত হিসেবে বুধবার (৪ সেপ্টেম্বর) নিয়োগ পেয়েছেন লুৎফে সিদ্দিকী। এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

জানা গেছে, চট্টগ্রামের সীতাকুণ্ডের প্রখ্যাত কূটনীতিক এ ওয়াই বি আই সিদ্দিকীর (বুরহান সিদ্দিকী) সন্তান লুৎফে সিদ্দিকী। বুরহান সিদ্দিকী ১৯৯৮ সালের ২৭ সেপ্টেম্বর থেকে ২০০০ সালের ৭ জুন পর্যন্ত বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ছিলেন। ২০২১ সালের ১৮ জুলাই ৭৫ বছর বয়সে তার মৃত্যু হয়।

লুৎফে সিদ্দিকী যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইয়র্ক ও লন্ডন স্কুল অব ইকোনমিকস থেকে পড়াশোনা করেছেন। বর্তমানে লন্ডন স্কুল অব ইকোনমিকসের ভিজিটিং প্রফেসর হিসেবে কর্মরত আছেন তিনি। একই সঙ্গে তিনি বিশ্ববিদ্যালয়টির সিস্টেমিক রিস্ক সেন্টার, বৈদেশিক নীতিবিষয়ক থিংক–ট্যাংক এলএসই আইডিয়াস এবং আচরণগত বিজ্ঞান বিভাগের অন্তর্ভুক্তিমূলক উদ্যোগের সঙ্গে যুক্ত। একই প্রতিষ্ঠানের কোর্ট অব গভর্নরস (বর্তমানে ইমেরিটাস গভর্নর) এবং এর বিনিয়োগ কমিটির প্রাক্তন সদস্য তিনি, বাংলাদেশের পলিসি রিসার্চ ইনস্টিটিউটের একজন ফেলো।

লুৎফে সিদ্দিকী সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির রিস্ক ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের স্ট্র্যাটেজি ও পলিসি বিভাগ এবং লি কুয়ান ইউ স্কুল অব পাবলিক পলিসির অ্যাডজাঙ্কট প্রফেসর। তিনি একই বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর গভর্নেন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি (সিজিএস) এবং ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড সাসটেইনেবিলিটির (আইইএস) ইন্টারন্যাশনাল লিডারশিপ কাউন্সিলের উপদেষ্টা বোর্ডেরও সদস্য। তিনি বর্তমানে যুক্তরাজ্যের ইউডব্লিউসি আটলান্টিক কলেজের গভর্নর।

সিদ্দিকী যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যে অবস্থিত ইউবিএস ইনভেস্টমেন্ট ব্যাংকের বৈদেশিক মুদ্রা, সুদ ও ঋণ শাখার গ্লোবাল হেড অব ইমার্জিং মার্কেটসের প্রধান এবং ইউবিএস নলেজ নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা প্রধান ছিলেন

এর আগে, তিনি সিঙ্গাপুর এবং লন্ডনে ব্রিটিশ বহুজাতিক ব্যাংক বার্কলেসের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ২০১২ সালে লুৎফে সিদ্দিকী তরুণ গ্লোবাল লিডার হিসেবে স্বীকৃতি পান। ২০১৪ সাল থেকে ফোরামটির গ্লোবাল ফিউচার কাউন্সিলে কাজ করেছেন। তিনি লন্ডনের ফিন্যান্সিয়াল টাইমস নন–এক্সিকিউটিভ ডাইরেক্টরস ডিপ্লোমাধারী।

তিনি যুক্তরাজ্যে বিনিয়োগ ব্যবস্থার ইতিবাচক সম্ভাবনা নিয়ে কাজ করা অলাভজনক প্রতিষ্ঠান শেয়ার অ্যাকশনের ট্রাস্টি এবং লন্ডনের নিউ সিটি কলেজ গ্রুপের প্রাক্তন গভর্নর।

বিনিয়োগ ব্যবস্থাপনা পেশাদারদের আন্তর্জাতিক সংস্থা-সিএফএ সিঙ্গাপুরের একজন প্রাক্তন বোর্ড সদস্য লুৎফে সিদ্দিকী। পাশাপাশি সিএফএ ফিউচার অব ফাইন্যান্স কনটেন্ট কাউন্সিলের প্রতিষ্ঠাকালীন সদস্যও তিনি। এ ছাড়া সিএফএ ইনস্টিটিউটের এক্সিকিউটিভ লিডারশিপ টিমের সদস্য হিসেবেও অল্প সময় কাজ করেছেন লুৎফে সিদ্দিকী।

লুৎফে সিদ্দিকী অর্থ, বিনিয়োগ, ঝুঁকি ব্যবস্থাপনা, টেকসই উন্নয়ন, ইএসজি (পরিবেশ, সমাজ ও শাসন), সামষ্টিক অর্থনীতি, ভূরাজনীতি, উদীয়মান বাজার ব্যবস্থা (বিশেষ করে এশিয়া), পুঁজিবাজার, ব্যাংকিং ও রেগুলেশনস এবং পলিসি কমিউনিকেশনের বিষয়ে কথা বলেন এবং লেখালেখি করেন। এ ছাড়া, নেতৃত্ব, বৈচিত্র্য, বোর্ড গভর্ন্যান্স এবং ব্যবস্থাপনা পরিবর্তন বিষয়ক এক্সিকিউটিভ প্রোগ্রাম নিয়েও কাজ করেন।