মোরসালিনের গোলে ভুটানকে হারাল বাংলাদেশ

০৫ সেপ্টেম্বর, ২০২৪

মাঠের ফুটবলে সময়টা ভালো যাচ্ছে বাংলাদেশের। কদিন আগে সাফের শিরোপা নিজেদের করে নিয়েছে যুবারা। জাতীয় দলের ফুটবলররা তিন মাস পর ফিরেছে আন্তর্জাতিক ফুটবলে। যেখানে দুই ম্যাচের প্রীতি সিরিজের প্রথম ম্যাচে ভুটানের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে শুরুর দিকে শেখ মোরসালিনের গোলে লিড নিয়ে ড্রেসিংরুমে যায় বাংলাদেশ। শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে ১-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে হ্যাবিয়ের ক্যাবরেরার শিষ্যরা।   

এদিন ম্যাচের ষষ্ঠ মিনিটে রাকিব হোসেনের অ্যাসিস্টে ভুটানের জালে বল জড়ান মোরসালিন। ডান দিক থেকে রাকিব হোসেনের বাড়ানো বল ক্লিয়ার করতে ব্যর্থ হন ভুটানের গোলরক্ষক। সেখান থেকে ডি বক্সের ভেতরে বল পেয়ে জালে জড়ান শেখ মোরসালিন। পিছিয়ে পড়ে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে খেলতে থাকে ভুটান।

এক গোলে পিছিয়ে থেকে ম্যাচের ১৯ মিনিটে ভুটান সুযোগ পায়। সতীর্থের থ্রু থেকে অধিনায়ক নিমা ওয়াংদি বক্সের ভিতরে বল পেয়ে শট নিলেও আগুয়ান গোলকিপার মিতুল শরীর দিয়ে রুখে দেন। পরের মিনিটে কর্নার থেকে  ইয়েশিয়ে গেইলশেনের হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

এরপর গোলের লক্ষ্যে আরও বেশ কিছু আক্রমণ করে ভুটান। শেষ দিকে এসে রাকিব হোসেন মাঠে পড়ে যান। উচ্চতা সমস্যার কারণে শ্বাস-প্রশ্বাসে সমস্যা হচ্ছিল কিনা বোঝা যাচ্ছিল না। তবে পরে জানা যায়, পায়ে চোট পেয়ে পড়ে গিয়েছিলেন। তার পাশাপাশি স্ট্রেচার বয়ে আনা এক কর্মীও মাঠে এসে অজ্ঞান হয়ে পড়েন। 

অ্যাম্বুলেন্সও আনা হয়। শেষ পর্যন্ত রাকিব মাঠের বাইরে চলে যান। তাতে কিছুটা ছন্নছাড়া ফুটবল খেলে বাংলাদেশ। বল পজিশনে এগিয়ে থেকেও গোল পেতে ব্যর্থ হয় ভুটান। শেষ পর্যন্ত ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বাংলাদেশ।

বিরতিতে থেকে এসে খেলার গতি প্রত্যাশিত ছিলো না বাংলাদেশের। ম্যাচের ৬১ তম মিনিটে ফয়সাল আহমেদ ফাহিমকে তুলে অনূর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশিপ জয়ী দলের রাব্বী হোসেন রাহুলকে নামান কাবরেরা। তার পরে দুইদল আক্রমণ-প্রতি আক্রমণ নির্ভর খেলার চেষ্টা করে। ম্যাচে সমতা ফেরাতে মরিয়া হয়ে খেলতে থাকে ভুটান। বেশ কিছু আক্রমণে বাংলাদেশের ডিফেন্সকে ব্যস্ত রাখে তারা। 

তবে অ্যাটাকিং গিয়ে খেই হারিয়ে ফেলে ভুটানের ফুটবলাররা। দুই দলের কেউ কেউই গোল পায়নি। এরপর ম্যাচের গতি ফেরাতে ৭৪ মিনিটে হৃদয়ের বদলি নামেন জামাল। এরপরই আবার ভুটান আক্রমণ শাণায়। কিন্তু গোলের দেখা পায়নি। অন্যদিকে ম্যাচের শেষ দিকে সহজ সুযোগ পায় বাংলাদেশও। তবে বল জালে জড়াতে ব্যর্থ হন। শেষ পর্যন্ত আর গোল না হলে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। 

আগামী ৮ সেপ্টেম্বর বাংলাদেশ পরের ম্যাচটি খেলবে ভুটানের বিপক্ষে।