যুদ্ধে ব্যর্থ হয়েছেন নেতানিয়াহু, বললেন মিসরের কর্মকর্তা

০৫ সেপ্টেম্বর, ২০২৪

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে নির্মূল করতে ১০ মাস ধরে গাজায় বর্বরতা চালাচ্ছে ইসরায়েলি সেনারা। দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নির্দেশে গত বছরের অক্টোবর থেকে গাজায় স্থল হামলা শুরু করে তারা।

তবে গাজা থেকে হামাসকে এখনো নির্মূল করতে পারেনি ইসরায়েলি সেনারা। হামাস এখনো গাজার বিভিন্ন জায়গায় প্রতিরোধ গড়ে তুলছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী দাবি করেছেন, মিসর গাজায় অস্ত্র চোরাচালান বন্ধ করতে পারেনি। এ কারণে হামাস এত অস্ত্র গোলাবারুদ জড়ো করতে পেরেছে।

তবে মিসরের এক জ্যেষ্ঠ কর্মকর্তা সংবাদমাধ্যম আল কাহেরা আল-ইকবারিয়াকে বলেছেন, নেতানিয়াহু যুদ্ধে ব্যর্থ হয়েছেন। তিনি তার লক্ষ্য অর্জন করতে পারেননি। এ কারণে এখন ব্যর্থতার দায় অন্য দেশের উপর চাপাচ্ছেন।

তিনি বলেছেন, “নেতানিয়াহু দাবি অবাস্তব। গাজায় লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়ে এখন অন্য দেশের উপর দায় চাপানোর চেষ্টা করছেন তিনি।”

এই কর্মকর্তা আরও বলেছেন, গত কয়েক মাসে পরিষ্কার হয়ে গেছে নেতানিয়াহু জিম্মিদের উপরে নিজের স্বার্থ দেখেছেন। গাজা থেকে তাদের ফিরিয়ে আনার বিষয়টিকে তিনি পরোয়া করেন না।

অপর একটি সূত্র জানিয়েছে, ইসরায়েল থেকেই চোরাইপথে গাজায় অস্ত্র যায়। নেতানিয়াহু এ চোরাচালান ঠেকাতে ব্যর্থ হয়েছেন। এছাড়া নেতানিয়াহু নিজেই ফিলিস্তিনের পশ্চিম তীরে অস্ত্র সরবরাহ করছে যেন সেখানকার ফিলিস্তিনিদের উপর হামলাকে বৈধতা দেওয়া যায়।

সূত্র: টাইমস অব ইসরায়েল