পঞ্চগড়ে চা চাষিদের ৮ দফা দাবি

০৬ সেপ্টেম্বর, ২০২৪

পঞ্চগড়ে চায়ের সবুজ পাতার ন্যায্য মূল্য নিশ্চিত, চা পাতার ওজন কর্তন ও চা চাষিদের হয়রানি বন্ধসহ আট দফা দাবিতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান করেছেন চা চাষিরা।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকেলে পঞ্চগড়ের চা বাগান মালিক সমিতি ও সর্বোস্তরের চা চাষিদের ব্যানারে এই মানববন্ধন পালন করা হয়।

জেলা শহরের চৌরঙ্গী মোড় এলাকায় কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন পঞ্চগড়-ঢাকা মহাসড়কের পাশে প্রায় ঘণ্টাব্যাপী মানববন্ধন পালন করেন চাষিরা। এ সময় মহাসড়কে কাঁচা চা পাতা ফেলে প্রতিবাদ জানান তারা।

মানববন্ধনে চা চাষি আবুল বাশার বসুনিয়া, শাহিন আলম, আনিসুর রহমান আনিস, আতাউল্লাহ প্রমুখ বক্তব্য রাখেন। এতে জেলার বিভিন্ন এলাকার তিন শতাধিক চা চাষি অংশগ্রহণ করেন। 

বক্তারা বলেন, ইংরেজরা যেমন নীল চাষে দেশের চাষিদের রক্ত চুষে ছিল। তেমনি পঞ্চগড়ের চা-কারখানা মালিকসহ সিন্ডিকেট চক্রটি চা চাষিদের রক্ত চুষে খাচ্ছে। চাষিদের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত করা হচ্ছে। চা পাতার ওজন কর্তন করে দাম কম দিয়ে চাষিদের হয়রানি করা হচ্ছে। তৈরি চায়ের দাম বাজারে থাকলেও কাঁচা চা পাতা বিক্রির সময় চাষিরা নায্য দাম পান না। 

অনলাইন নিলাম কেন্দ্র হয়েও চাষিরা কোনোভাবে উপকৃত হচ্ছেন না। অনেক চাষি বর্তমানে ঋণগ্রস্ত। ঋণের টাকায় চা বাগানের পরিচর্যা করছেন তারা। কিন্তু কীটনাশকসহ শ্রমিক খরচে তারা তুলতে পারছেন না। অনেকে কারখানার মালিকদের নির্মম নির্যাতনের শিকার হয়ে চাষিরা দাম না পেয়ে গাছ তুলে ফেলতে বাধ্য হচ্ছেন।

চা চাষিদের ভর্তুকির মাধ্যমে মেশিনসহ আধুনিক যন্ত্রপাতি প্রদান, চায়ের দাম প্রতি কেজি ৪০ টাকা নির্ধারণ, সুদ মুক্ত সহজ শর্তে ঋণ দেওয়া, চায়ের আইন পরিবর্তন করাসহ আট দফা দাবি করেন চাষিরা। 

আগামী সাত দিনের মধ্যে এসব দাবি মানা না হলে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবেন বলে জানান চাষিরা।