‘শহীদি মার্চে’ সরব উপস্থিতি মাদরাসা শিক্ষার্থীদের

০৬ সেপ্টেম্বর, ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা শহীদি মার্চ কর্মসূচিতে মাদরাসা শিক্ষার্থীদের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে। ঢাকার বিভিন্ন মাদরাসা থেকে শিক্ষার্থীরা এই শহীদি মার্চে স্বতঃস্ফূর্তভাবে যোগ দিয়েছেন। 

বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এই মার্চ শুরু হয় দুপুর তিনটায়।

এসময় ‘আবু সাইদ মুগ্ধ, শেষ হয়নি যুদ্ধ’, ‘হই হই রই রই আওয়ামী লীগ-গেলি কই’, ‘আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দেব না’, ‘শহীদের স্মরণে ভয় করি না মরণে’ ইত্যাদি স্লোগানের সাথে সাথে নারায়ে তকবির আল্লাহু আকবারও শোনা গেছে প্রথমবারের মতো।

অনেকের হাতে মুসলিমদের ধর্মীয় বাক্য কালিমায়ে তাইয়্যেবা খচিত পতাকাও দেখা গেছে। মিছিলের একাংশ সাদা টুপি ও জোববা পরিহিতদের অবস্থান ছিল চোখে পড়ার মতো।

জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া মাদরাসা যাত্রাবাড়ীর জালালাইন জামায়াত এর শিক্ষার্থী মোহাম্মদ রেদুওয়ান বলেন, এই শহীদী মার্চ একই সাথে কষ্টের এবং আনন্দের। স্বৈরাচারী ইসলাম বিরোধী শক্তির পলায়নে আমরা আনন্দিত কিন্তু প্রায় একমাস যাবৎ এ লড়াইয়ে অনেক শহীদ হয়েছে তাদের জন্য আমাদের বুক ভারী এখনো।

মাদরাসায় জামিয়া বারিধারা মিশকাত জামাতের শিক্ষার্থী মুহাম্মদ রেহান বলেন, আমরা যেখান থেকে এসেছি সেখানে আশেপাশে সব অ্যাম্বাসি পুরো আন্দোলনের সময়টা আমরা অবরুদ্ধ ছিলাম। এই প্রথম আমরা সুযোগ পেয়ে তাই এতদূর থেকে ছুটে এসেছি। 

একই প্রতিষ্ঠানের আরেক শিক্ষার্থী মুহাম্মদ নাসিমুল ইসলাম বলেন, আমরা আন্দোলনে ছিলাম কিন্তু এভাবে চোখে পড়ার মতো হয়নি কারণ আমরা ধর্মীয় লেবাসে আসতে পারিনি যেটুকু আন্দোলনে আমরা ছিলাম তাতে আমরা সাধারণ পোশাকে ছিলাম। আজ আর সেই বাধা নাই তাই আমাদেরকে এভাবে দৃশ্যমান দেখা যাচ্ছে। 

প্রসঙ্গত, বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের ধর্ম ইসলামের বিরুদ্ধে প্রত্যক্ষ বা পরোক্ষ অবস্থান নিতে দেখা গেছিল শেখ হাসিনা সরকারের সময়গুলোতে। আওয়ামী লীগ সরকারের পতনের পর এবার তাই মাঠে মাদরাসার শিক্ষার্থীরা।