ইউটিউবের উদ্ভাবক বাংলাদেশি তরুণ, তার পরিচয় জানেন?

০৭ সেপ্টেম্বর, ২০২৪

বিশ্বের জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব। গুগলের এই প্ল্যাটফর্মে কয়েক কোটি ভিডিও প্রতিদিন প্রদর্শিত হয়। ইউটিউব অনেকেরই অবসরযাপনের সবচেয়ে বড় সঙ্গী। যেকোনও বিষয়ের যে কোনও জিনিস ভিডিও বা অডিওর মাধ্যমে জানার জন্য আমরা ইউটিউবের দ্বারস্থ হই।

বর্তমানে ইউটিউব মানেই গুগলের একটি প্রোডাক্ট। কিন্তু জানেন কি ইউটিউব গুগুল তৈরিই করেনি, বরং ইউটিউব তৈরির নেপথ্যে রয়েছেন এক বাঙালি, যার কালজয়ী ভাবনায় ইউটিউব এখন বিশ্বের সবচেয়ে বড় ভিডিও প্ল্যাটফর্ম।

২০০৫ সালে ভ্যালেন্টাইনস ডে-র দিন স্টিভ চেন, স্যাড হার্লে এবং জাবেদ করিম মিলে ইউটিউব লঞ্চ করেন। এর মধ্যে জাবেদ করিম ছিলেন বাংলাদেশি। জাবেদের বাবার নাম মইনুল করিম। ইউটিউবের প্রতিষ্ঠাতা তিন বন্ধুই এক সময়ে কাজ করতেন অনলাইন পেমেন্ট সংস্থা পেপালে।

২০০৫ সালেই ২৩ এপ্রিল ইউটিউবে প্রথম ভিডিওটি আপলোড করা হয়। ‘মি অ্যাট দ্য জু’ নামে সেই ভিডিওটি আপলোড করেছিলেন জাবেদ করিমই, এখনও এই ভিডিওটি ইউটিউবে রয়েছে।

তিন বন্ধু মিলে তৈরি করেছিলেন এমন একটি ভিডিও প্ল্যাটফর্ম, যেখানে ভিডিও আপলোড করবে দেখা যাবে সারা বিশ্বে। ইউটিউব যে ভবিষ্যতে সারা বিশ্বের বিনোদনের সংজ্ঞা বদলে দেবে তা বুঝতে পেরেছিল গুগল।

এক বছরের মধ্যেই, অর্থাৎ ২০০৬ সালে ১৪ হাজার কোটি টাকায় ইউটিউবকে কিনে নেয় গুগল। বর্তমানে জাবেদ বিভিন্ন সংস্থায় টাকা লগ্নি করেন, ইউটিউবের সঙ্গে তার আর কোনও যোগাযোগ নেই।