পাকিস্তানে তেল-গ্যাসের বিশাল মজুত আবিষ্কার

০৮ সেপ্টেম্বর, ২০২৪

পাকিস্তানের আঞ্চলিক জলসীমায় পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাসের উল্লেখযোগ্য মজুত পাওয়া গেছে, যা অর্থ সংকটে থাকা দেশটির ভাগ্য পরিবর্তন করতে পারে। শনিবার একজন সিনিয়র নিরাপত্তা কর্মকর্তার বরাতে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই কর্মকর্তা জানিয়েছেন— তিন বছরের সমীক্ষার পর এই মজুত পাওয়া গেছে, যা একটি বন্ধুত্বপূর্ণ দেশের সহযোগিতায় পরিচালিত হয়েছিল। এছাড়া পাকিস্তানের ভৌগোলিক জরিপ কর্তৃপক্ষও এই মজুতের অবস্থান খুঁজে পেতে সাহায্য করেছে।

সংশ্লিষ্ট বিভাগগুলো সরকারকে এ বিষয়ে অবগত করেছে জানিয়ে কর্মকর্তা বলেন, আরও বিস্তারিত অনুসন্ধানের জন্য প্রস্তাবগুলো অধ্যয়ন করা হচ্ছে, যার অর্থ খুব শিগগিরই অনুসন্ধানের কাজ শুরু করা যেতে পারে। তবে কূপ খনন করে তেল উত্তেলন করতে আরও কয়েক বছর সময় লাগতে পারে বলে জানান তিনি।

কর্মকর্তা আরও বলেন, তিনি বিশ্বাস করেন যে প্রকল্পটি বাস্তবায়িত করার জন্য দ্রুত পদক্ষেপ পাকিস্তানকে তার অর্থনীতির উন্নতিতে সাহায্য করতে পারে।

এই মজুত দেশের জ্বালানি চাহিদা মেটাতে যথেষ্ট কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘এটা নির্ভর করে উৎপাদনের আকার ও পুনরুদ্ধারের হারের ওপর। যদি এটি একটি গ্যাস রিজার্ভ হয় তবে এটি এলএনজি আমদানি নির্ভরতা কমাতে পারে এবং যদি এটি তেলের মজুত হয় তবে আমাদের তেল আমদানি বন্ধ করতে পারি।’

তবে তিনি সতর্ক করে দিয়েছিলেন, যতক্ষণ না এই মজুতের আরও বিশ্লেষণ করা হয় এবং ড্রিলিং প্রক্রিয়া শুরু হয়, ততক্ষণ নিশ্চিত ভাবে কিছু বলা যাবে না।

তিনি আরও উল্লেখ করেছেন, শুধুমাত্র অনুসন্ধানের জন্য প্রায় পাঁচশ কোটি মার্কিন ডলারের বিশাল বিনিয়োগের প্রয়োজন এবং যদি অনুসন্ধানে ভালো ফল পাওয়া যায়, তাহলে মজুদ উত্তোলন ও জ্বালানি উৎপাদনের জন্য কূপ এবং অবকাঠামো স্থাপনের জন্য আরও বিনিয়োগের প্রয়োজন হবে। ফলে এই ধরনের অবস্থান থেকে তেল বা গ্যাস উত্তোলনে চার থেকে পাঁচ বছর সময় লাগতে পারে।