ইসরায়েলের বিরুদ্ধে ইসলামিক দেশকে এক হওয়ার আহ্বান এরদোয়ানের

০৮ সেপ্টেম্বর, ২০২৪

দখলদার ইসরায়েলের সম্প্রসারণবাদ আটকাতে ইসলামিক দেশগুলোকে এক হওয়ার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। শনিবার (৭ সেপ্টেম্বর) রাজধানী ইস্তাম্বুলে ইসলামিক স্কুল অ্যাসোসিয়েশনের অনুষ্ঠানে এমন আহ্বান জানান তিনি। এরদোয়ান বলেন, “ইসরায়েলিদের আগ্রাসন, ডাকাতি এবং ইসরায়েলি সন্ত্রাসবাদ আটকানোর একমাত্র উপায় হলো ইসলামিক দেশগুলোর এক হওয়া।”

তার্কিস প্রেসিডেন্ট জানিয়েছেন, সম্প্রতি সিরিয়া এবং মিসরের সঙ্গে সম্পর্ক উন্নয়নে জোর দিচ্ছে তুরস্ক। কারণ তারা ইসরায়েলের ‘ক্রমবর্ধমান সম্প্রসারণবাদের ঝুঁকি’ থামাতে চান। এরদোয়ান বলেন, ইসরায়েলি সম্প্রসারণবাদ লেবানন এবং সিরিয়াকেও হুমকির মুখে ফেলে দিয়েছে।

গত সপ্তাহে মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাতাহ এল সিসি তুরস্কে সফরে আসেন। যা গত ১২ বছরে দেশটির কোনো প্রেসিডেন্টের প্রথম সফর। বৈঠকে সিসির সঙ্গে গাজা যুদ্ধ নিয়ে কথা বলেন এরদোয়ান।

২০২০ সালে আরব আমিরাত, সৌদি আরবসহ আঞ্চলিক পরাশক্তিগুলোর সঙ্গে আবারও সম্পর্কোন্নয়নে মনোযোগ দেয় তুরস্ক। এরপরর মিসরসহ অন্যান্য দেশগুলোর সঙ্গেও তাদের কূটনৈতিক সম্পর্ক উন্নত হওয়া শুরু করে।

এদিকে গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুর হয়। এই যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ৪১ হাজার ফিলিস্তিনির প্রাণ গেছে।

বিশ্বের সব দেশ চাইছে যেন বর্বর এ যুদ্ধ বন্ধ হোক। তবে যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ব্যক্তিগত স্বার্থের কারণে যুদ্ধবিরতি হচ্ছে না।

সূত্র: টাইমস অব ইসরায়েল