৬ উপায়ে স্মার্টফোনের স্টোরেজ খালি করুন

০৮ সেপ্টেম্বর, ২০২৪

ধারণক্ষমতার ৯০ শতাংশের বেশি অংশ পূর্ণ হয়ে গেলে স্মার্টফোনের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়। এর ফলে প্রয়োজনের সময় জরুরি অ্যাপ ইনস্টল বা ফাইল নামানো যায় না। এ ছাড়া ফোন ধীরগতিতে কাজ করার পাশাপাশি হঠাৎ হ্যাং হয়ে যায়। ফোনের জায়গা খালি করার ৬টি কৌশল দেখে নেওয়া যাক।

অব্যবহৃত অ্যাপ মুছে ফেলা

ফোনে অনেক অপ্রয়োজনীয় অ্যাপ থাকে। এগুলো নিয়মিত ব্যবহার করা না হলেও জায়গা দখল করে রাখে। আর তাই স্মার্টফোনের সেটিংস থেকে অব্যবহৃত বা কম ব্যবহার করা সব অ্যাপগুলো মুছে ফেলতে হবে।

ক্যাশ মেমোরি মুছে ফেলা

ফোনে ব্যবহৃত সব অ্যাপই নিয়মিত তথ্য জমা করতে থাকে। এগুলো ক্যাশ মেমোরিতে জমা হয়। আর তাই অ্যাপের ক্যাশ মেমোরি মুছে ফেলেও ফোনের জায়গা খালি করা যায়। এ জন্য প্রথমে ফোনের সেটিংস অপশনে ট্যাপ করে অ্যাপস নির্বাচন করতে হবে। এরপর অ্যাপ অপশনে ট্যাপ করে স্টোরেজ নির্বাচনের পর ক্লিয়ার ক্যাশে ক্লিক করতে হবে।

ছবি ও ভিডিও ব্যবস্থাপনা

আকারে বড় ভিডিও ও ছবি অনেক জায়গা দখল করে রাখে। তবে অনেক ভিডিও ও ছবি গুরুত্বপূর্ণ হওয়ায় সেগুলো চাইলেই মুছে ফেলা যায় না। তাই আকারে বড় ও গুরুত্বপূর্ণ ভিডিও এবং ছবিগুলো গুগল ড্রাইভ, গুগল ফটোজসহ বিভিন্ন ক্লাউড স্টোরেজ সেবায় সংরক্ষণ করে ফোন থেকে মুছে ফেলতে হবে।

স্টোরেজ সেটিংস অপটিমাইজেশন

অনেক ফোনেই বিল্ট-ইন স্টোরেজ অপটিমাইজেশন সুবিধা রয়েছে। এ সুবিধা ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে ফাইল ব্যবস্থাপনা করে ফোনের জায়গা খালি করতে হবে।

ফোন রিস্টার্ট করা

রিস্টার্ট করলে ফোনে থাকা অস্থায়ী ফাইল এবং সিস্টেম ক্যাশ মেমোরি মুছে যায়। এর ফলে সিস্টেম রিফ্রেশ হওয়ার পাশাপাশি ফোনের জায়গাও খালি হয়। তাই মাঝে মাঝে ফোন রিস্টার্ট করতে হবে ।

গুরুত্বপূর্ণ ফাইল ই-মেইলে সংরক্ষণ

গুরুত্বপূর্ণ ফাইল ও ছবি ফোনের বদলে ই-মেইলে সংরক্ষণ করে ফোনের জায়গা খালি করা যায়। আর তাই নিয়মিত গুরুত্বপূর্ণ ফাইল ও ছবিগুলো ই-মেইলে সংরক্ষণ করে ফোন থেকে মুছে ফেলতে হবে।