হোয়াটসঅ্যাপ চ্যাট লুকিয়ে রাখুন এভাবে

০৮ সেপ্টেম্বর, ২০২৪

মেটার মালিকানাধীন বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ ব্যবহার করেন এই অ্যাপ। এই দরকারি মেসেজিং অ্যাপ ব্যবহারকারীদের ফটো, এবং ভিডিও শেয়ার করতে, পোল পরিচালনা করতে এবং নিয়মিত চ্যাট ছাড়াও আরও অনেক কিছু করতে দেয়।

এটি সম্প্রতি ব্যবসায়িক এবং অফিসিয়াল যোগাযোগের মাধ্যম হিসেবেও আবির্ভূত হয়েছে। হোয়াটসঅ্যাপ চ্যাটে ব্যবহারকারীদের ব্যক্তিগত চ্যাটও জড়িত, যা অনেকেই অন্যদের সঙ্গে ভাগ করতে চান না।

হোয়াটসঅ্যাপ এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু করেছে। যাতে এক ব্যবহারকারীর থেকে অন্য ব্যবহারকারীর কাছে বার্তা পাঠানোর সময় চ্যাটগুলোকে লুকিয়ে রাখা যায়। কিন্তু, কেউ যদি স্মার্টফোনটি নিজেদের বন্ধু এবং পরিবারের সদস্যদের সঙ্গে শেয়ার করে? এটি বিবেচনা করে, সংস্থাটি ব্যবহারকারীদের তাদের ব্যক্তিগত চ্যাটগুলো গোপন রাখতে সক্ষম করার জন্য একটি চ্যাট লক বৈশিষ্ট্যও চালু করেছে।

হোয়াটসঅ্যাপের চ্যাট লক বৈশিষ্ট্যটি আঙুলের ছাপ, ফেস লক বা পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত ফোল্ডারে ব্যক্তিগত চ্যাটগুলোকে লুকিয়ে রাখে। মজার বিষয় হল, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের একটি গোপন কোড দিয়ে চ্যাট লক ফোল্ডারটিও লুকানোর অনুমতি দেয়। এটি চ্যাট লক ফোল্ডারটিকে সম্পূর্ণরূপে লুকিয়ে রাখে এবং সার্চ বারে একটি গোপন কোড প্রবেশ করে অ্যাক্সেস করা যেতে পারে।

কেউ যদি এই হোয়াটসঅ্যাপ বৈশিষ্ট্যটিকে আকর্ষণীয় মনে করেন এবং ব্যক্তিগত চ্যাটগুলো লুকিয়ে রাখতে চান, তবে এটি কীভাবে করা সম্ভব, তার একটি নির্দেশিকা এখানে রইল৷

স্টেপ ১: এর জন্য প্রথমেই WhatsApp অপশনে যেতে হবে এবং যে চ্যাট লুকাতে হবে, সেখান থেকে সার্চ করতে হবে।

স্টেপ ২: মেনু খুলতে চ্যাট অপশনে ক্লিক করে ধরে রাখতে হবে এবং মেনু থেকে ‘Lock Chat’ সিলেক্ট করতে হবে।

স্টেপ ৩: এরপর ‘Continue’ অপশনে ক্লিক করতে হবে এবং চ্যাট লক করতে নিজেদের আঙুলের ছাপ বা মুখের ছবি দিয়ে নিশ্চিত করতে হবে।

এভাবে নিজেদের ব্যক্তিগত চ্যাট একটি লক করা ফোল্ডারের পিছনে সুরক্ষিত হবে। নিজেদের লক করা ফোল্ডারটি লোকানোর জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করা উচিত।

হোয়াটসঅ্যাপে লক করা ফোল্ডার হাইড করার উপায়- 
স্টেপ ১: নিজেদের লক করা ফোল্ডারটি লুকানোর জন্য, উপরের ডানদিকে কোণে তিনটি বিন্দুতে ক্লিক করতে হবে। 

স্টেপ ২: এরপর ‘Chat lock settings’ সিলেক্ট করতে হবে।

স্টেপ ৩: ‘Secret code’ অপশনে ক্লিক করতে হবে এবং নিজেদের লক করা চ্যাট ফোল্ডার অ্যাক্সেস করতে নিজেদের পছন্দসই কোড লিখতে হবে।

স্টেপ ৪: এরপর ‘Next’ অপশনে ক্লিক করতে হবে এবং ‘Done’ অপশনে ক্লিক করতে হবে।

স্টেপ ৫: এরপর ‘Hide locked chats’ এনাবেল করতে হবে এবং নিজেদের লক করা চ্যাট ফোল্ডারটি WhatsApp হোম পেজ থেকে হাইড করা হবে। স্টেপ ৬: এরপর লক করা চ্যাট ফোল্ডার অ্যাক্সেস করতে হোয়াটসঅ্যাপের হোম পেজে সার্চ বার অপশনে গিয়ে নিজেদের ‘সিক্রেট কোড’ এন্টার করতে হবে।