পাকিস্তানের মাটিতেই হবে ইংল্যান্ড সিরিজের সব ম্যাচ

০৯ সেপ্টেম্বর, ২০২৪

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের একটি ম্যাচ পাকিস্তান থেকে সরে যেতে পারে বলে শোনা যাচ্ছিল বেশ কয়েক দিন ধরে। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মহসিন নাকভি নিশ্চিত করে দিলেন, তিন ম্যাচের সবগুলো হবে পাকিস্তানেই। খেলা হবে রাওয়ালপিন্ডি ও মুলতানে।

আগামী বছরের শুরুতে পাকিস্তানে হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। এই টুর্নামেন্ট সামনে রেখে বিভিন্ন মাঠে সংস্কার ও নির্মাণ কাজ চলমান থাকায় ইংল্যান্ড সিরিজ নিয়ে জটিলতা তৈরি হয়। আগামী ৭ অক্টোবর শুরু হওয়ার কথা এই সিরিজ। পরে ১৫ তারিখ করাচির ন্যাশনাল স্টেডিয়ামে হওয়ার কথা ছিল আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত সিরিজের দ্বিতীয় ম্যাচটি। 

কিন্তু সংস্কার কাজ এখনও শেষ না হওয়ায় করাচিতে হবে না ম্যাচটি। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের উন্নয়ন কাজ পরিদর্শন শেষে রোববার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এই কথা জানান পিসিবি প্রধান মহসিন নাকভি।

একই কারণে এর আগে বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টও করাচি থেকে সরিয়ে নেওয়া হয় রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি কোন মাঠে খেলা হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। অনিশ্চয়তা থাকায় প্রাথমিকভাবে তিন টেস্টের একটি পাকিস্তানের বাইরে গিয়ে সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবিতে খেলার কথা ভাবছিল পিসিবি।

আগামী ১৫ ও ১৬ অক্টোবর ইসলামাবাদে হবে শাংহাই কো-অপারেশন সংস্থার বৈঠক। তাই রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্ট আয়োজনের কোনো সুযোগ নেই বললেই চলে। ফলে মুলতানেই হতে পারে প্রথম দুই ম্যাচ। পরে রাওয়ালপিন্ডিতে হতে পারে শেষটি।

এখনও অবশ্য এই সিরিজের ভেন্যুর ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি পিসিবি। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, ইংল্যান্ডের বিপুল সংখ্যক দর্শক এই সিরিজ দেখতে যাবেন পাকিস্তানে। কিন্তু ভেন্যু চূড়ান্ত না হলে তাদের ফ্লাইট ও আবাসনসহ সবকিছুই থাকবে অনিশ্চয়তায়। এছাড়া ভেন্যু দেখে দল সাজানোর কথা বলেছেন ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাককালাম। তাই ভেন্যু চূড়ান্ত করতে একরকম তাড়ার মধ্যেই আছে পিসিবি।