ইবির লালন শাহ হলের গণরুম বিলুপ্ত ঘোষণা

০৯ সেপ্টেম্বর, ২০২৪

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লালন শাহ হলের গণরুম সম্পূর্ণভাবে বাতিল ঘোষণাসহ পাঁচ সিদ্ধান্ত নিয়েছে হল প্রশাসন। গতকাল রোববার হলটির প্রভোস্ট অধ্যাপক ড. আকতার হোসেন সাক্ষরিত জরুরী নোটিশে এ তথ্য জানা যায়। হলের আবাসিক শিক্ষকদের সাথে আলোচনার মাধ্যমে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি। গৃহীত অন্য সিদ্ধান্তগুলো হলো- অন্য হল সংশ্লিষ্ট ছাত্র অত্র হলে অবস্থান করতে পারবে না, প্রতি রুমে সিটের অতিরিক্ত ছাত্র অবস্থান করতে পারবে না, আবাসিকতা ব্যতীত কোন ছাত্র হলে অবস্থান করতে পারবে না। এছাড়া যে সকল আবাসিক ছাত্রের মাস্টার্স পরীক্ষায় ইতোমধ্যে শেষ হয়েছে তাদেরকে কক্ষ ত্যাগ করার জন্য বলা হয়েছে।

এ বিষয়ে ড. আকতার হোসেন বলেন, গণ রুম হলো সকল অপকর্মের আঁতুড়ঘর। নিয়মানুযায়ী হলে কিন্তু গণরুমের কোনো অস্তিত্ব নেই। এগুলো রাজনৈতিক দলের সৃষ্টি। এই গণরুমে যারা থাকে তারা হলের আবাসিক শিক্ষার্থীও না। তাই আমরা গণরুম বন্ধের সিদ্ধান্ত নিয়েছি। এখন থেকে প্রত্যেক রুমে সিট সংখ্যার অতিরিক্ত কেউ থাকবে না।

তিনি আরও বলেন, আমি চাই সুষ্ঠুভাবে হল পরিচালনা করতে। মেধার ভিত্তিতে শিক্ষার্থীদের হলে সিট পাওয়ার যে অধিকার, সেটা ফিরিয়ে দিতে চাই। তার জন্য অবশ্যই আমাদের এই প্রাথমিক স্টেপগুলো পার করতে হবে। আমরা ইতোমধ্যে গণরুমগুলো পরিদর্শন করেছি। ক্যাম্পাস নিয়মিত হলে আমাদের তৎপরতা আরও বাড়াবো। হলে অনাবাসিক কেউ থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। হল প্রশাসনই যোগ্য শিক্ষার্থীদের আবাসিকতা নিশ্চিত করবে।