নাইজেরিয়ায় জ্বালানির ট্রাক বিস্ফোরণ, জীবন্ত পুড়ে মৃত্যু ৪৮

০৯ সেপ্টেম্বর, ২০২৪

নাইজেরিয়ায় জ্বালানির ট্রাক বিস্ফোরিত হয়ে অন্তত ৪৮ জন নিহত হয়েছে।

স্থানীয় সময় রবিবার দক্ষিণ আফ্রিকার দেশটির উত্তর-মধ্যাঞ্চলের নাইজার রাজ্যে এ দুর্ঘটনা ঘটে।

সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, আরেকটি ট্রাকের সঙ্গে সংঘর্ষের পর বোমার মতো বিস্ফোরিত হয় জ্বালানিভর্তি ট্রাকটিতে। বিস্ফোরণের পর আশপাশে থাকা গাড়িতে আগুন ধরে যায়।

নাইজার রাজ্যের জরুরি ব্যবস্থাপনা এজেন্সি জানিয়েছে, গবাদি পশুসহ সাধারণ মানুষ পরিবহন করা একটি ট্রাকের সঙ্গে ওই জ্বালানিভর্তি গাড়ির সংঘর্ষ ঘটে। 

এদিকে, নাইজার রাজ্যের জরুরি ব্যবস্থাপনা এজেন্সির মহাপরিচালক আবদুল্লাহি বাবা-আরব নিহতের সংখ্যা অন্তত ৫০ জন বলে জানিয়েছেন।

তিনি বলেন, উত্তর-মধ্য নাইজার রাজ্যের আগাই এলাকায় দুর্ঘটনাটি ঘটে। জ্বালানি ট্যাংকার ও গবাদি পশু বহন করা গাড়ির সাথে ধাক্কা লাগলে বিস্ফোরণ ঘটে। এতে অন্তত ৫০ জন জীবন্ত পুড়ে মারা যায়।

দুর্ঘটনাস্থলে অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে বলে জানান তিনি।

বাবা-আরব জানান, প্রাথমিকভাবে ৩০টি লাশ পাওয়া গেছে। কিন্তু পরে একটি বিবৃতিতে, তিনি বলেছিলেন যে সংঘর্ষে পুড়ে মারা যাওয়া নিহতদের আরও ১৮টি মৃতদেহ রয়েছে। তিনি বলেন, নিহতদের গণদাফন করা হয়েছে।

এ ঘটনায় আরও কতজন আহত হয়েছেন তা প্রাথমিকভাবে জানা যায়নি।

জরুরি ব্যবস্থা এজেন্সির মুখপাত্র হুসেইনি ইব্রাহিম বলেছেন, দুর্ঘটনায় ৪৮ জনের মৃত্যু হয়েছে। দুর্ঘটনাস্থলের পরিস্থিতি নিরূপণে তখনও কাজ চলছিল।

নাইজার রাজ্যের গভর্নর মোহাম্মদ বাগো বলেছেন, রাস্তা ব্যবহারকারীদের জীবন ও সম্পত্তি রক্ষার জন্য সর্বদা সতর্ক থাকতে এবং সড়ক ট্রাফিক নিয়ম মেনে চলতে হবে।

সূত্র: আল-জাজিরা