সাগর-রুনি হত্যাকাণ্ড : ১১১ বার পেছাল তদন্ত প্রতিবেদন জমার সময়

০৯ সেপ্টেম্বর, ২০২৪

সাংবাদিক দম্পতি সাগর সারওয়ার ও মেহেরুন রুনি হত্যাকাণ্ডের তদন্ত প্রতিবেদন জমার সময় আরও একবার পেছানো হয়েছে। এ নিয়ে আলোচিত এই মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ ১১১ বার পিছিয়েছে। সোমবার  ঢাকার আদালত এ মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের নতুন তারিখ হিসেবে আগামী ১৫ অক্টোবর ধার্য করেছেন।  

প্রতিবেদন দাখিলের জন্য নির্ধারিত তারিখ ছিল রবিবার। তবে এই মামলার তদন্ত পরিচালনাকারী গোষ্ঠী র‌্যাব নির্ধারিত দিনে কোনো প্রতিবেদন জমা দেয়নি। ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হকের আদালত পরিস্থিতি বিবেচনা করে আগামী মাসের জন্য নতুন তারিখ ঠিক করেন। 

এই হত্যাকাণ্ডের মামলায় রুনির বন্ধু তানভীর রহমানসহ মোট আটজন আসামি হিসেবে চিহ্নিত হয়েছেন। অন্যান্য আসামিরা হলেন, ওই সাংবাদিক দম্পতির বাসার নিরাপত্তাকর্মী এনাম আহমেদ ওরফে হুমায়ুন কবির, রফিকুল ইসলাম, বকুল মিয়া, মিন্টু ওরফে মাসুম মিন্টু, কামরুল হাসান অরুন, পলাশ রুদ্র পাল এবং আবু সাঈদ।  

উল্লেখযোগ্য, ২০১২ সালের ১১ ফেব্রুয়ারি রাতে ঢাকার পশ্চিম রাজাবাজার এলাকায় মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সারওয়ার এবং এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনি তাদের বাসায় নৃশংসভাবে খুন হন। পরদিন সকালে তাদের রক্তাক্ত দেহ উদ্ধার করা হয়, যা পুরো দেশের সংবাদ মাধ্যমে ব্যাপক আলোড়ন তোলে।  

তদন্তে একের পর এক বিলম্ব হওয়ায় হতাশা এবং ক্ষোভ প্রকাশ করছেন নিহতদের পরিবার এবং সাংবাদিক সমাজ। বছর পর বছর ধরে তদন্ত প্রতিবেদন জমা না হওয়ায় বিচার প্রক্রিয়ার অগ্রগতি থমকে আছে।