চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ারের অবস্থার কিছুটা উন্নতি

০৯ সেপ্টেম্বর, ২০২৪

লাইফ সাপোর্টে থাকা চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ারের অবস্থার কিছুটা উন্নতি হয়েছে, জানিয়েছেন তার ব্যক্তিগত সহকারী রুবেল মিয়া। গুরুতর অসুস্থ অবস্থায় গত শনিবার বিকেলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

বাংলাদেশের পাপেটম্যান হিসেবে পরিচিত শিল্পী মুস্তাফা মনোয়ার দীর্ঘদিন ধরে নিউমোনিয়া ও প্রোস্টেট ক্যানসারে ভুগছেন। আজ (৯ সেপ্টেম্বর) সোমবার দুপুরে রুবেল গণমাধ্যমকে বলেন, ‘স্যারের অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। সবাই তার জন্য দোয়া করবেন।’

রুবেল মিয়া জানান, কিছুদিন আগে চিকিৎসার জন্য মুস্তাফা মনোয়ারকে ভারতের দিল্লিতে নেওয়া হয়েছিল। সেখান থেকে প্রোস্টেট ক্যানসারের চিকিৎসা করানোর পর দেশে ফিরে ভালোই ছিলেন শিল্পী। গত বুধবার বিকেলে বাসায় হঠাৎ মাথা ঘুরে পড়ে গেলে তাকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হওয়ায় তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

নবম শ্রেণিতে পড়াকালীন রাষ্ট্রভাষা আন্দোলনে যোগ দিয়েছিলেন মুস্তাফা মনোয়ার। ছবি আঁকার অপরাধে তাকে জেলেও যেতে হয়। কেন্দ্রীয় শহীদ মিনারের লাল সূর্যের অন্যতম স্থপতি তিনি। যুক্ত ছিলেন জনপ্রিয় ‘মীনা’ কার্টুনের সঙ্গে।

মুস্তাফা মনোয়ার বাংলাদেশ টেলিভিশনের উপমহাপরিচালকের দায়িত্ব পালন করেছিলেন। শিশু-কিশোরদের প্রতিভা বিকাশে বাংলাদেশের সবচেয়ে মানসম্পন্ন ও জনপ্রিয় অনুষ্ঠান ‘নতুন কুঁড়ি’তার হাত ধরেই শুরু হয় ১৯৭২ সালে। তার নির্মিত অনুষ্ঠান ‘মনের কথা’’৮০ ও ’৯০ দশকের শিশু–কিশোরদের মেধা ও মননের বিকাশে ভূমিকা রেখেছে। এই অনুষ্ঠানের পারুল, বাউল ও ষাঁড় তখনকার শিশুদের প্রিয় বন্ধু। গত ১ সেপ্টেম্বর ছিল শিল্পী মুস্তাফা মনোয়ারের ৯০তম জন্মদিন।