মেথি শাকের উপকারিতা

০৯ সেপ্টেম্বর, ২০২৪

মেথির স্বাস্থ্য উপকারিতা অনেক। এ কারণে অনেকেই মেথি ভেজানো পানি সকালে খালি পেটে পান করেন। তবে জানলে অবাক হবেন, শধু মেথিই নয় মেথিশাকও শরীরের জন্য অনেক উপকারী। এই শাক নিয়মিত খেলে একাধিক স্বাস্থ্য সমস্যা থেকে নিস্তার মিলবে।

এমনিতেও মেথিশাক খেতে বেশ সুস্বাদু। ভাতের সঙ্গে এই শাকের যে কোনো পদ খেতে বেশ মজার। তবে যারা পেটের সমস্যায় ভোগেন, তাদের জন্য এই শাক না খাওয়াই ভালো।

মেথিশাকের স্বাস্থ্য উপকারিতা

কোষ্ঠকাঠিন্য দূর করে

মেথিশাকের মধ্যে আছে ডায়েটারি ফাইবার। এই উপাদান বদহজমের সমস্যা দূর করে। কোষ্ঠকাঠিন্য থাকলে সেই সমস্যাও কমায়। যেসব খাবারে ডায়েটারি ফাইবার থাকে সেগুলো খেলে পেট অনেকক্ষণ ভর্তি থাকে।

হৃদরোগের সমস্যাও কমায়

মেথিশাকে থাকা ডায়েটারি ফাইবার হৃদরোগের সমস্যা কমাতেও সাহায্য করে। ক্যানসারের ঝুঁকিও কমায় এই ডায়েটারি ফাইবার। অর্থাৎ মেথিশাক খেলে আপনার স্বাস্থ্য বিভিন্ন দিক থেকে ভালো থাকবে।

ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে

ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে মেথিশাক। তাই ডায়াবেটিস রোগীদের উচিত ব্লাড সুগারের মাত্রা কমাতে নিয়মিত মেথিশাক খাওয়া।

ত্বক ও চুল ভালো রাখে

একাধিক ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্টস আছে মেথিশাকে। ফলে এই শাক খেলে চুল ও ত্বকের স্বাস্থ্য ভালো থাকবে।

ওজন কমায়

যেহেতু মেথিশাকের মধ্যে ডায়েটারি ফাইবারের পরিমাণ বেশি, তাই এই শাক ওজন কমাতেও সাহায্য করে। এই সঙ্গে এই শাক কম ক্যালোরিযুক্ত। তাই নিয়মিত খেতে পারেন মেথিশাক।