কর অফিসের কর্মীদের এনবিআরের কড়া নির্দেশনা

০৯ সেপ্টেম্বর, ২০২৪

আয়কর বিভাগের যেকোনো অফিসে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীকে অফিসে সময়মতো উপস্থিত থাকাসহ দায়িত্ব পালনে বিশেষ নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সোমবার (৯ সেপ্টেম্বর) এনবিআরের পরিচালক (জনসংযোগ) সৈয়দ এ মু’মেন এই নির্দেশনা দেন।  

এনবিআরের বিশেষ আদেশে বলা হয়েছে, আয়কর বিভাগের সব কর্মকর্তা-কর্মচারী সকাল ৯টার আগে কর্মস্থলে উপস্থিত হবেন। ৯টা থেকে নিজ নিজ কাজ শুরু করবেন। কোনো কর্মকর্তা একাধিক দায়িত্বে নিয়োজিত থাকলে তিনি কোথায় আছেন তা অনুপস্থিত কার্যালয়ের দৃশ্যমান স্থানে কাগজে নোটিশ আকারে লিপিবদ্ধ করে রাখবেন।

অন্যদিকে, কর কমিশনার ও মহাপরিচালক তার অধীনস্থ অফিসে কর্মরত সব কর্মকর্তা ও কর্মচারীর অফিসে উপস্থিতির বিষয়টি নিশ্চিত করবেন এবং প্রয়োজনে বিধি অনুযায়ী ব্যবস্থা নেবেন। আর সার্কেল কর্মকর্তা তার অধীন অফিসে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীর কর্মস্থলে উপস্থিতির বিষয়টি তদারক করবেন এবং প্রয়োজনে বিধি অনুযায়ী ব্যবস্থা নেবেন বলে আদেশে বলা হয়েছে।

আদেশের চিঠিতে বলা হয়, কর্মস্থল ত্যাগ ও কর্মস্থলের বাইরে অবস্থানের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিধি অনুসরণ করতে হবে। সব স্তরের ঊর্ধ্বতন অফিস অধস্তন অফিসের ক্ষেত্রে বিষয়টি নিশ্চিত করবেন। কোনো কর্মকর্তা ছুটিতে থাকলে বা মিটিং বা অন্য কোনো কারণে অফিসের বাইরে থাকলে এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি লিপিবদ্ধ করিয়া দৃশ্যমান স্থানে রাখতে হবে। 

কর কমিশনাররা নিয়মিতভাবে সার্কেল ও রেঞ্জ অফিস পরিদর্শন করবেন এবং সঠিকভাবে কর্মসম্পাদনের বিষয়ে নির্দেশনা দেবেন। আর পরিদর্শী রেঞ্জ কর্মকর্তারা তার আওতাধীন সার্কেল অফিস প্রতি ১৫ দিন অন্তর অন্তর পরিদর্শন করে রেজিস্টারসহ সংশ্লিষ্ট কাগজপত্র যাচাই করবেন।