কোন ব্র্যান্ডের স্মার্টফোন বেশি বিক্রি হয়?

০৯ সেপ্টেম্বর, ২০২৪

স্মার্টফোনের বাজারে বিভিন্ন ব্র্যান্ডের শত শত মডেল। এসবের মধ্যে কোন ফোন বেশি বিক্রি হয়? রিপোর্ট অনুযায়ী, জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সবচেয়ে বেশি বিক্রি হয়েছে ভিভোর স্মার্টফোন। দক্ষিণ কোরিয়ার স্মার্টফোন ব্র্যান্ড স্যামসং নেমে গিয়েছে তৃতীয় স্থানে। আরেক চিনা ব্র্যান্ড শাওমি রয়েছে দ্বিতীয় স্থানে।

ভারতের স্মার্টফোন বাজারে কায়েম রইল চীনের আধিপত্য। সবচেয়ে বেশি বিক্রি হওয়া ব্র্যান্ডের খেতাব জিতল ভিভো। স্যামসং নেমে গেল তিন নম্বরে। চলতি বছরের প্রথম ত্রৈমাসিকের রিপোর্ট থেকে এমনটাই জানা যাচ্ছে।

রিপোর্ট অনুযায়ী, জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সবচেয়ে বেশি বিক্রি হয়েছে ভিভোর স্মার্টফোন। দক্ষিণ কোরিয়ার স্মার্টফোন ব্র্যান্ড স্যামসং নেমে গিয়েছে তৃতীয় স্থানে। আরেক চিনা ব্র্যান্ড শাওমি রয়েছে দ্বিতীয় স্থানে। বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্টের পরিসংখ্যান মতে, বর্তমানে ভিভোর মার্কেট শেয়ার ১৯ শতাংশ, শাওমির ১৮.৮ শতাংশ, স্যামসং-এর ১৭.৫ শতাংশ।

অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডের দিকে তাকালে দেখা যাচ্ছে, ওপো ১০.১ শতাংশ বাজার শেয়ার নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। গত বছরের তুলনায় ১২ শতাংশ কম। ৯.৯ শতাংশ বাজার শেয়ার নিয়ে পঞ্চম স্থানে রয়েছে রিয়েলমি। যা গত বছরের তুলনায় ১৮ শতাংশ বেশি।

তবে ভলিউম শেয়ারের দিক থেকে স্যামসং এখনও সবার শীর্ষে। স্যামসংয়ের দাম ভিভো এবং শাওমির স্মার্টফোনের চেয়ে তুলনামূলকভাবে বেশি। তাই কোম্পানির মার্কেট শেয়ারও বেশি। স্যামসংয়ের গড় বিক্রয় মূল্য ৪২৫ ডলার, ভারতীয় মুদ্রায় ৩৪,৪৮৭ রুপি। ২০ হাজার টাকার ফোনের সেগমেন্টে স্যামসং এখনও এক নম্বরে।

এই দিক থেকে খুব একটা পিছিয়ে নিয়ে অ্যাপলও। ভারতের বাজারে আইফোন ১৫ সিরিজের বিক্রি চমকে দেওয়ার মতো। বিশেষ করে অফলাইনে বিক্রি বেড়েছে। তবে ২০২৩ সালের তুলনায় অ্যাপলের মার্কেট শেয়ার কমেছে। ভ্যালু মার্কেট শেয়ারের দিক থেকে অ্যাপলের শেয়ার রয়েছে ১৯ শতাংশ।

শাওমির বিক্রি ২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ভ্যালু মার্কেট শেয়ার ১৮ শতাংশ। ভারতের বাজারে ধীরে ধীরে জাঁকিয়ে বসছে নাথিং ব্র্যান্ডও। চলতি অর্থবর্ষে ১৪৪ শতাংশ লাভ করেছে কোম্পানি। মটোরোলা বেড়েছে ৫৮ শতাংশ। জানুয়ারি থেকে মার্চের মধ্যে ভারতে স্মার্টফোন শিপমেন্ট হয়েছে ৮ শতাংশ।

সিনিয়র রিসার্চ অ্যানালিস্ট শিল্পী জৈন বলছেন, এই ত্রৈমাসিকে ভারতের স্মার্টফোন বাজার সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। প্রিমিয়াম ফোনের চাহিদা ক্রমশ বাড়ছে। গ্রাহকরা এখন দামি স্মার্টফোন কিনতে চান।