ইউক্রেনের আরেকটি শহর দখলের দাবি রাশিয়ার

০৯ সেপ্টেম্বর, ২০২৪

ইউক্রেনের আরও একটি শহর দখলের দাবি করেছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রুশ বাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলে পোকরোভস্ক নগরী থেকে ১২ কিলোমিটার (৭ মাইল) দূরের নভোরোদিভকা শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে। তাছাড়া, শহরটির অদূরে পোকরোভস্ক নগরীর দিকে রুশ বাহিনীর অগগ্রতির কথাও জানিয়েছে তারা।

নভোরোদিভকা শহরটি ইউক্রেইনীয় সেনাদের জন্য ওই এলাকায় গুরুত্বপূর্ণ একটি রেল ও সড়ক পরিবহণ কেন্দ্র। যুদ্ধের আগে সেখানকার জনসংখ্যা ছিল ১৪,০০০।

ইউক্রেনের সামরিক বাহিনীর জেনারেল স্টাফ রোববার সন্ধ্যায় এক প্রতিবেদনে নভোরোদিভকাসহ পোকরোভস্ক সেক্টরে লড়াইয়ের বিস্তারিত তুলে ধরেছেন। তিনি রাশিয়ার অগ্রগতির ২৯টি চেষ্টা প্রতিহত করার দাবি করেন।

তবে গত সপ্তাহে যুক্তরাষ্ট্র পরিচালিত রেডিও লিবার্টি ইউক্রেনকে দেওয়া সাক্ষাৎকারে এক কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেইনীয় বাহিনী নভোরোদিভকা ছেড়ে চলে গেছে। কারণ সেখানে তাদের অবস্থান নিজেদের সুরক্ষিত রাখার অনুকূলে ছিল না।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত ইউক্রেনের এক পঞ্চমাংশ এলাকা রুশ বাহিনীর নিয়ন্ত্রণে চলে গেছে।

হাজার হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ ইউক্রেইনীয়। ধ্বংসস্তুপে পরিণত হয়েছে দেশটির বহু গ্রাম ও নগরী।

সম্প্রতি রুশ বাহিনী পূর্ব ইউক্রেনের এলাকা দখলে অগ্রসর হয়েছে। তাদের লক্ষ্য পুরো দনবাস অঞ্চল দখল করা।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত সপ্তাহে দাবি করেন, ইউক্রেনের সেনারা রাশিয়ার সীমান্তবর্তী কুরস্ক অঞ্চলে ঢুকেও পূর্ব ইউক্রেনে রুশ সেনাদের অগ্রগতি রুখে দিতে পারেনি। কিয়েভের প্রতিরক্ষা ব্যবস্থা আরও দুর্বল হয়েছে।