বিপুল ভোটে আবারও আলজেরিয়ার প্রেসিডেন্ট হলেন তেবউন

১০ সেপ্টেম্বর, ২০২৪

বিপুল ভোটে জয়ী হয়ে আবারও আলজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির বিদায়ী প্রেসিডেন্ট আবদেলমাদজিদ তেবউন। ৭৮ বছর বয়সী এই নেতা গত শনিবার অনুষ্ঠিত নির্বাচনে বড় ব্যবধানে জয়ী হয়েছেন।

আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে রোববার নির্বাচনসংক্রান্ত জাতীয় স্বাধীন কর্তৃপক্ষের (এএনআইই) প্রধান মোহাম্মদ সারফি শনিবারের নির্বাচন প্রসঙ্গে সাংবাদিকদের আলাপকালে এ তথ্য জানান।

মোহাম্মদ সারফি বলেন, ৫৬ লাখ ৩০ হাজার ভোটার ভোট দিয়েছেন। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী আবদেলমাদজিদ তেবউন ৫৩ লাখ ২০ হাজার ভোট পেয়েছেন, যা মোট ভোটের ৯৪ দশমিক ৬৫ শতাংশ। তেবউন আলজেরিয়ার সেনাবাহিনীর সমর্থিত প্রার্থী ছিলেন।

অন্যদিকে তেবউনের প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রক্ষণশীল হাসানি সেরিফ পেয়েছেন ৩ শতাংশ ভোট আর সমাজতান্ত্রিক ইউসেফ আউসিসে পেয়েছেন ২ দশমিক ১ শতাংশ ভোট।

আবদেলমাদজিদ তেবউন ২০১৯ সালে আলজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন। প্রথম মেয়াদে তিনি বেকারদের জন্য সুযোগ-সুবিধা, পেনশন ও সরকারি গৃহায়ণ কর্মসূচির সুযোগ-সুবিধা বাড়িয়েছিলেন।

আরজেরিয়ার রাজনীতি বিশ্লেষক ওসামা বিন জাভিদ বলেন, বছরের পর বছর ধরে আলজেরিয়ার রাজনীতিতে সেনাবাহিনী প্রভাব বিস্তার করে আসছে এবং দেশের তরুণ প্রজন্ম এটি হস্তক্ষেপ পছন্দ করে না। তাই প্রতিবাদ হিসেবে অনেকেই ভোট দেওয়া থেকে বিরত ছিল।

আফ্রিকা অঞ্চলের সবচেয়ে বড় দেশ আলজেরিয়া প্রায় ৪ কোটি ৫০ লাখ মানুষের বসবাস।