আবু সাঈদ হত্যা: দুই পুলিশ সদস্য ৪ দিনের রিমান্ডে

১০ সেপ্টেম্বর, ২০২৪

কোটা সংস্কার আন্দোলনে রংপুরে পুলিশের গুলিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী আবু সাঈদ নিহতের ঘটনায় অভিযুক্ত দুই পুলিশ সদস্যের চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) অভিযুক্ত এএসআই আমির হোসেন ও সুজন চন্দ্র রায়কে রংপুর মেট্রোপলিটন আমলী আদালতে নেওয়া হয়। এ সময় পিবিআই তাদের পাঁচ দিনের রিমান্ড আবেদন করলে চার দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

বাদী পক্ষের আইনজীবী জানান, আসামিরা সরাসরি শিক্ষার্থী আবু সাঈদকে গুলি করেন। এ ঘটনায় ওই দুই পুলিশ সদস্যকে গ্রেপ্তার করে মেট্রোপলিটন পুলিশ। পরে তদন্তকারী কর্মকর্তা পিবিআইয়ের কাছে সোমবার রাতে তাদের হস্তান্তর করে। মঙ্গলবার সকালে আদালতে হাজির করা হয় দুই পুলিশ সদস্যকে। সেখানে বাদীপক্ষের আইনজীবীরা পাঁচ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। আদালত চার দিনের রিমান্ড মঞ্জুর করেন।

রংপুর মেট্রোপলিটন পুলিশ থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৬ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের দ্বাদশ ব্যাচের শিক্ষার্থী আবু সাঈদ নিহত হন। এ ঘটনায় তার বড় ভাই রমজান আলী বাদী হয়ে ১৯ আগস্ট মেট্রোপলিটন তাজহাট থানায় একটি হত্যা মামলা করেছেন। পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, রংপুর রেঞ্জের সাবেক উপমহাপরিদর্শক (ডিআইজি) আবদুল বাতেন, রংপুর মহানগর পুলিশের সাবেক কমিশনার মো. মনিরুজ্জামান, ডিসি ক্রাইম আবু মারুফ হোসেন, পুলিশ সদস্য আমির হোসেন, সুজন চন্দ্র রায়সহ ১৭ জনের বিরুদ্ধে এই মামলা করা হয়। এ ছাড়া ৩০-৩৫ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।