ইউক্রেনে ইরানি কূটনীতিককে তলব করে হুঁশিয়ারি

১০ সেপ্টেম্বর, ২০২৪

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার কিয়েভে নিযুক্ত ইরানের শীর্ষ কূটনীতিককে তলব করে হুঁশিয়ার করেছে। তেহরান রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে- এমন রিপোর্ট সঠিক হলে দ্বিপাক্ষিক সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়।খবর আরব নিউজের।

সম্প্রতি সিএনএন এবং ওয়াল স্ট্রিট জার্নাল অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলেছে, ইরান স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রাশিয়াকে হস্তান্তর করেছে, কারণ মস্কো আড়াই বছরেরও বেশি সময় ধরে ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। ফলে তার প্রচুর অস্ত্রের ঘাটতি দেখা দিয়েছে। এ কারণেই ইরান থেকে অন্ত্র কিনছে মস্কো।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় টেলিগ্রামে বলেছে, তারা ইরানের চার্জ দ্যা অ্যাফেয়ার্স শাহরিয়ার আমুজেগারকে তলব করেছে এবং ক্ষেপণাস্ত্র সরবরাহের বিষয়টি সঠিক হলে সম্পর্কের পরিণতি সম্পর্কে সতর্ক করেছে।

এর আগে ইরানের রেভল্যুশনারি গার্ডস কমান্ডার ব্রিগেডিয়ার মো. ফজলুল্লাহ নোজারিকে ইরানি নিউজ এজেন্সি উদ্ধৃত করে বলেছে, রাশিয়ায় কোনো ক্ষেপণাস্ত্র পাঠানো হয়নি এবং এই দাবিটি এক ধরনের মনস্তাত্ত্বিক যুদ্ধ। ইরান ইউক্রেন-রাশিয়া সংঘর্ষের কোনো পক্ষকে সমর্থন করে না।

তবে, পশ্চিমা দেশগুলো এবং ইউক্রেনীয় কর্মকর্তারা ইরানের এ দাবি অস্বীকার করে বলেছে, ইরান রাশিয়াকে শাহেদ ড্রোনের মতো সমরাস্ত্রও সরবরাহ করেছে বলেও অকাট্য প্রমাণ রয়েছে।