ড. ইউনূসকে প্রধান করে জাতীয় অর্থনৈতিক পরিষদ গঠন

১০ সেপ্টেম্বর, ২০২৪

দেশের বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারে উদ্যোগী হয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। এ লক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) গঠন করা হয়েছে। প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে চেয়ারপারসন করে এ পরিষদে সদস্য হিসেবে থাকছেন উপদেষ্টা পরিষদের সব সদস্য।

সোমবার (৯ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বিষয়টি জানাজানি হয় মঙ্গলবার (১০ সেপ্টেম্বর)

প্রজ্ঞাপনে জানানো হয়, পরিষদকে সহায়তাদানকারী কর্মকর্তা হিসেবে থাকছেন মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব/সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, পরিকল্পনা বিভাগের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের সচিবরা।

পরিষদের কার্যপরিধিতে বলা হয়, সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন কর্মকাণ্ড সম্পর্কিত নীতি ও কৌশল গ্রহণে দিক-নির্দেশনা দেওয়া; দীর্ঘমেয়াদি ও মধ্যমেয়াদি পরিকল্পনা, বার্ষিক উন্নয়ন কর্মসূচি, সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি ও কর্মপন্থা চূড়ান্তকরণ এবং অনুমোদন প্রদান; দীর্ঘমেয়াদি ও মধ্যমেয়াদি পরিকল্পনা, বার্ষিক উন্নয়ন কর্মসূচি, সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা; আর্থ-সামাজিক উন্নয়নে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ ও দিক-নির্দেশনা প্রদান এবং জাতীয় অর্থনৈতিক পরিষদের দায়িত্ব পালনে সহায়ক বিবেচিত যেকোনো কমিটি গঠন।

পরিষদের বৈঠক প্রয়োজনানুসারে অনুষ্ঠিত হবে। পরিকল্পনা বিভাগ পরিষদকে সাচিবিক সহায়তা দেবে বলে জানানো হয় প্রজ্ঞাপনে।

প্রসঙ্গত, ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট ক্ষমতাচ্যুত হন টানা চার মেয়াদ ধরে প্রধানমন্ত্রীর পদ আঁকড়ে রাখা শেখ হাসিনা। দীর্ঘ শামনামলে শেখ হাসিনা একনায়কতন্ত্রের মাধ্যমে সুযোগ করে দেন লুটপাটের, যাতে বিপর্যস্ত হয়ে পড়ে দেশের অর্থনীতি। গত ৮ আগস্ট শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। এই সরকার ক্ষমতা গ্রহণের পর দেশের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক করার পাশাপাশি অর্থনীতি পুনরুদ্ধারে জোর দিচ্ছে। এর অংশ হিসেবে গঠন হলো জাতীয় অর্থনৈতিক পরিষদ।