প্রমাণ রাখুন, ২০২৬ বিশ্বকাপ ফাইনাল খেলবে ব্রাজিল: দরিভাল

১০ সেপ্টেম্বর, ২০২৪

হেক্সা মিশনে নেমে ২০২২ সালে অনুষ্ঠিত কাতার বিশ্বকাপে ব্যর্থতার স্বাদ পেতে হয়েছে ব্রাজিলকে। পাঁচবারের শিরোপাধারীরা ২২ বছর ধরে শিরোপাহীন। কাতারে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নেয়ার পর থেকেই ২০২৬ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে এগোচ্ছে সেলেসাওরা। যদিও এ যাত্রা খুব একটা সফল হয়নি এখনো। তবে প্রধান কোচ দরিভাল জুনিয়রের অধীনে উন্নতির লক্ষ্যে ছুটছেন ভিনিসিয়ুসরা। সামনের বিশ্বকাপে ব্রাজিল ফাইনাল খেলার সামর্থ রাখে বলেও বিশ্বাস করেন, ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র। 

কাতার বিশ্বকাপে শেষ আট থেকে বিদায় নেওয়া ব্রাজিল কোপা আমেরিকা থেকেও বাদ পড়েছে কোয়ার্টার ফাইনাল থেকে। বিশ্বকাপ বাছাইয়েও অবস্থাটা একই রকম। সাত ম্যাচে তিন জয়ের বিপরীতে তিন হার দেখেছে সেলেসাওরা। মাঝে তো নেমে গেছে পয়েন্ট টেবিলের সাত নম্বরেও। চার ম্যাচ পর ইকুয়েডরের সাথে শেষ ম্যাচে জয় পেয়েছে তারা।

এমন অবস্থায়ও দলের ওপর বিশ্বাস হারাচ্ছেন না দরিভাল। প্যারাগুয়ে ম্যাচের আগে জানালেন বড় স্বপ্নের কথা। তিনি বলেন,‘ব্রাজিল আবারও প্রতিদ্বন্দ্বিতা শুরু করবে তা নিয়ে আমার কোনো সন্দেহ নেই। প্রত্যাশা রাখতে পারেন আমরা পরের বিশ্বকাপের ফাইনাল খেলবো। এই ব্যাপারে আপনি আস্থা রাখতে পারেন আমার ওপর। আপনারা চাইলে ভিডিও করে রাখতে পারেন, আমি যা বলছি।’

ব্রাজিলের দায়িত্ব দরিভালের ওপর আসার পর ৯ ম্যাচ খেলেছে। যেখানে চার জয়ের বিপরীতে ড্র করেছে চারটি। আর হার দেখেছে একটা ম্যাচ। ফলে এই সময়ে ব্রাজিল মাঠের ফুটবলে খুব একটা দাপট দেখাতে পারেনি। সেই বাস্তবতা জানা আছে দরিভালেরও। 

দলটাকে পুরনো রূপে ফেরাতে কিছুটা সময় চেয়েছেন তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘রাতারাতি আমরা খুব দারুণ কিছু করে ফেলতে পারবো না। এটা সময় নেয় কিছুটা, আশা করছি খুব শীঘ্রই আমরা নিজেদের রাস্তা খুঁজে পাবো।’

বিশ্বকাপ বাছাইয়ে টানা তিন ম্যাচ হেরে ছয় নম্বরে ছিল ব্রাজিল। তবে ইকুয়েডরকে হারয়ে চার নম্বরে ওঠে এসেছে সেলেসাওরা। আগামী বুধবার প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নামবে দরিভাল জুনিয়রের শিষ্যরা।