রাষ্ট্র সংস্কার হওয়ার পর নির্বাচন: সমন্বয়ক তৌহিদ

১০ সেপ্টেম্বর, ২০২৪

রাষ্ট্র সংস্কার হওয়ার পর নির্বাচন হবে বলে মন্তব্য করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক তৌহিদ সিয়াম।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) কিশোরগঞ্জ পুরাতন স্টেডিয়ামে এক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

তৌহিদ সিয়াম বলেন, অনেকেই বলছেন তাড়াতাড়ি নির্বাচন দেন। ১৬ বছর আপনারা কই ছিলেন? নির্বাচনের কথা তখন কেন আসেনি? একটা সরকার নির্বাচনে ভোট পায় কত? ৩৫ পারসেন্ট। কিন্তু এই সরকার ৯০ পারসেন্ট মানুষের ম্যান্ডেট নিয়ে আসছে।

তিনি বলেন, আপনারা ভোট দেন কালো কালি দিয়ে। কিন্তু এই সরকারকে মানুষ বসাইছে বুকের লাল রক্ত দিয়ে। যতদিন পর্যন্ত না রাষ্ট্র সংস্কার হবে, যতদিন পর্যন্ত আওয়ামী ফ্যাসিস্টের কাঠামো এই দেশে থাকবে, যতদিন পর্যন্ত না বাংলাদেশের আপামর জনতা এক কাতারে দাঁড়াতে পারবে; ততদিন পর্যন্ত কোনো নির্বাচন নয়। রাষ্ট্র ঠিক হবে, তারপরে নির্বাচন হবে। নির্বাচন দিয়ে গণতন্ত্র ফেরানো যায় না। আগে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে, তারপরে নির্বাচন দিতে হবে।

তিনি আরও বলেন, যে অবৈধ সংবিধান ফ্যাসিস্ট হাসিনা তৈরি করেছেন সেই সংবিধানকে বাতিল করতে হবে। মানুষের আকাঙ্ক্ষা, মানুষের অভিপ্রায়, মানুষের ইচ্ছাকে গুরুত্ব দিয়ে সংবিধান লিখতে হবে।

তৌহিদ সিয়াম বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কোনো সরকারি সংগঠন নয়। এই সরকার যদি কোনো ধরনের বৈষম্য করে আমরা হুঁশিয়ার করে বলে দিতে চাই, ছাত্ররা আপনাদের বিরুদ্ধেও রাস্তায় থাকবে।

তিনি বলেন, আমরা সবসময় বৈষম্যের বিরুদ্ধে। আমরা বাংলার মুসলমানদের পক্ষে, বাংলার হিন্দুদের পক্ষে, বাংলার বৌদ্ধদের পক্ষে, বাংলার খ্রিস্টানদের পক্ষে। যেখানেই বৈষম্য হবে সেখানে আমরা সবাই মিলে একত্রে যুদ্ধ করব