রাশিয়ান হাউসে আন্তর্জাতিক সাংবাদিক সংহতি দিবস পালন

১১ সেপ্টেম্বর, ২০২৪

ঢাকাস্থ রাশিয়ান হাউসে আন্তর্জাতিক সাংবাদিক সংহতি দিবস পালিত হয়েছে। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাশিয়ান হাউস ইন ঢাকার পক্ষ থেকে আন্তর্জাতিক সাংবাদিকদের সংহতি দিবসে এক প্রেস কনফারেন্সের আয়োজন করা হয়। এতে তরুণ মিডিয়া কর্মীরা অংশগ্রহণ করেন।

রাশিয়ান হাউস ইন ঢাকার পরিচালক পাভেল দভইচেনকভ এতে শুভেচ্ছা বক্তব্য দেন। তিনি উল্লেখ করেন, প্রতি বছর এই গুরুত্বপূর্ণ দিনে বাংলাদেশি মিডিয়া প্রতিনিধিদের সাথে যৌথভাবে একটি বার্ষিক প্রেস কনফারেন্সের আয়োজন করা হয়। রাশিয়ান হাউস মিডিয়ার মাধ্যমে তার কার্যক্রম প্রচারের জন্য সহায়তা করার জন্য গভীরভাবে কৃতজ্ঞ।

‘আন্তর্জাতিক সাংবাদিকদের সংহতি দিবস উপলক্ষে আমরা বিশ্বজুড়ে সাংবাদিকদের যে চ্যালেঞ্জগুলোর সম্মুখীন হতে হয়—যেমন ঝুঁকি, চাপ এবং তাদের পেশার জন্য যে ত্যাগ করতে হয়, তা স্বীকার করি। আমরা তাদের নিরাপত্তা, স্বাধীনতা এবং ভয় বা পক্ষপাতিত্ব ছাড়া কাজ করার অধিকারকে সমর্থন করি’- বলেন রাশিয়ান হাউসের পরিচালক। 

তিনি আরও উল্লেখ করেন, রাশিয়ান হাউস ইন ঢাকা একটি মুক্ত এবং গতিশীল মিডিয়া পরিবেশের সমর্থনে প্রতিশ্রুতিবদ্ধ। আজকের বিশ্বে উন্মুক্ত আলোচনার এবং পারস্পরিক বোঝাপড়া বৃদ্ধির প্রয়োজনীয়তা রয়েছে।

তিনি স্মরণ করেন, রাশিয়ান হাউস প্রতি বছর বাংলাদেশের নাগরিকদের জন্য রাশিয়ায় স্বল্পমেয়াদী পরিচিতিমূলক সফরের জন্য ‘নিউ জেনারেশন’ প্রোগ্রাম এবং অন্যান্য অনুষ্ঠানে অংশগ্রহণের ব্যবস্থা করে। অক্টোবর-নভেম্বর ২০২৩ সালে, দুইটি প্রোগ্রাম ট্যুরে সাতজন মিডিয়া প্রতিনিধি অংশগ্রহণ করেছেন এবং মার্চ ২০২৪ সালে অনুষ্ঠিত বিশ্ব যুব উৎসবে প্রায় দশজন সাংবাদিক অংশগ্রহণ করেছেন।

অংশগ্রহণকারী সাংবাদিকরা ‘নিউ জেনারেশন’ প্রোগ্রামের সুযোগের জন্য রাশিয়ার প্রতি তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেন। অনুষ্ঠানের দ্বিতীয় অংশে, রাশিয়ান পারিবারিক কমেডি সিনেমা ‘চেবুরাস্কা’ প্রদর্শিত হয়, যা পরিচালনা করেছেন দিমিত্রি দ্যাচেঙ্কোভ। 

‘চেবুরাস্কা’ সিনেমাটি বহু প্রজন্মের প্রিয় চরিত্রকে বড় পর্দায় ফিরে আসার একটি উজ্জ্বল এবং রঙিন অভিজ্ঞতা। এর উজ্জ্বল এবং রঙিন দৃশ্যপট এবং স্মরণীয় সুরগুলো একটি বিশেষ আবহ সৃষ্টি করে এবং একটি সুন্দর প্রভাব ফেলে।

সিনেমাটি হাস্যরস, সদয়তা এবং উষ্ণতায় পূর্ণ। এটি অবিস্মরণীয় অনুভূতি এবং অভিজ্ঞতা প্রদান করে এবং বন্ধুত্ব, সদয়তা এবং পারস্পরিক সহায়তার গুরুত্বকে মনে করিয়ে দেয়।