ফাতিমা তাসনিম আমার পরিবারের কেউ নন: উপদেষ্টা নাহিদ

১১ সেপ্টেম্বর, ২০২৪

সম্প্রতি একটি ভুয়া খবর প্রকাশিত হয়েছে যেখানে দাবি করা হয়, ফাতিমা তাসনিম নামের এক নারী কানাডায় বাংলাদেশ হাইকমিশনে মিথিলা ফারজানার পদে চাকরি পেয়েছেন এবং তিনি তথ্যপ্রযুক্তি উপদেষ্টা নাহিদ ইসলামের বোন। তবে নাহিদ ইসলাম এই তথ্যকে সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট বলে খণ্ডন করেছেন। ফ্যাক্ট-চেকিং প্রতিষ্ঠান রিউমার স্ক্যানারও খবরটিকে ভিত্তিহীন হিসেবে প্রমাণ করেছে।  

মঙ্গলবার রাতে নাহিদ ইসলাম স্পষ্টভাবে জানান, ফাতিমা তাসনিম তার পরিবারের কেউ নন এবং তাদের মধ্যে কোনো সম্পর্ক নেই। তিনি আরও বলেন, ‘তাসনিম কোথায় চাকরি পেয়েছেন, সে সম্পর্কে আমার কোনো ধারণা নেই এবং তার সঙ্গে আমার কোনো যোগাযোগও নেই। তিনি মূলত গণ–অধিকার পরিষদের নেত্রী।’  

রিউমার স্ক্যানারের অনুসন্ধান বলছে, বিডিপ্যানারোমা নামের অজানা ওয়েবসাইট থেকে এই মনগড়া খবরটি প্রকাশ করা হয়, যেখানে মোটে চারটি সংবাদ রয়েছে। তাদের দাবি অনুযায়ী, ফাতিমা তাসনিম কানাডায় বাংলাদেশ মিশনে কোনো চাকরি পাননি। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকেও এ ধরনের কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি।  

ফাতিমা তাসনিম নিজেও রিউমার স্ক্যানারের সঙ্গে সাক্ষাৎকারে জানান, ‘এটি সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা সংবাদ। আমি এই ধরনের কোনো চাকরি পাইনি এবং উল্লেখিত ইউনিভার্সিটিতে পড়াশোনাও করিনি।’  

রিউমার স্ক্যানারের আরও জানায়, বিডিপ্যানারোমা সাইটটি ২০১৫ সাল থেকে বিভিন্ন মনগড়া সংবাদ প্রকাশ করে আসছে এবং নিয়মিত সেগুলো সরিয়ে নেয়। বর্তমানে এই সাইটটি বাংলাদেশ ও যুক্তরাজ্য থেকে পরিচালিত হয় এবং সম্প্রতি আবার সক্রিয় হয়েছে।