যুক্তরাষ্ট্র সফরে বাংলাদেশ প্রসঙ্গে যা বললেন রাহুল গান্ধী

১১ সেপ্টেম্বর, ২০২৪

চার দিনের সফরে যুক্তরাষ্ট্রে গিয়েছেন ভারতের বিরোধীদলীয় নেতা ও জাতীয় কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী। সফরে তিনি বাংলাদেশ প্রসঙ্গেও কথা বলেছেন।

ওয়াশিংটনে অবস্থিত যুক্তরাষ্ট্রের জাতীয় প্রেসক্লাবে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ প্রসঙ্গে রাহুল গান্ধী বলেন, নির্দিষ্ট কোনো দল কিংবা ব্যক্তির সঙ্গে বিশেষ সম্পর্ক নয়, বাংলাদেশের বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার কিংবা ভবিষ্যতে যেকোনো সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহী ভারত।

রাহুল গান্ধী জানান, বাংলাদেশে সম্ভাব্য ‘উগ্রবাদের’ উত্থান নিয়ে ভারত উদ্বিগ্ন। একই সঙ্গে তিনি আশা প্রকাশ করেছেন, বাংলাদেশে রাজনৈতিক পরিস্থিতি শিগগির স্থিতিশীল হবে এবং ভারত বর্তমান সরকার এবং পরবর্তী অন্যান্য সরকারের সঙ্গে কাজ করতে সক্ষম হবে।

চার দিনের এই সফরে রাহুল গান্ধী ভারতীয় প্রবাসীদের পাশাপাশি মার্কিন আইনপ্রণেতা, ব্যবসায়ী ও একাডেমিশিয়ানদের সঙ্গে বৈঠক করেন।

বাংলাদেশ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে রাহুল বলেন, বাংলাদেশে চরমপন্থী উপাদান নিয়ে ভারতে উদ্বেগ আছে এবং আমরাও উদ্বিগ্ন। তিনি বলেন, তবে আমি আত্মবিশ্বাসী যে বাংলাদেশে পরিস্থিতি স্থিতিশীল হবে এবং আমরা বর্তমান সরকার বা তার পরে অন্য কোনো সরকারের সঙ্গে সম্পর্ক রাখতে সক্ষম হব।

এর আগে একদিন যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ক্যাপিটল হিলে একদল মার্কিন আইনপ্রণেতার সঙ্গে বৈঠক করেন রাহুল গান্ধী। সেখানেও বাংলাদেশের ইস্যু নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়ে তিনি বলেন, বৈঠকে আমরা বাংলাদেশ ইস্যু উত্থাপন করেছি এবং তারা এ বিষয়ে আমাদের সঙ্গে কথাও বলেছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক, সন্ত্রাসবাদ বন্ধ না করা পর্যন্ত পাকিস্তানের সাথে কোনো আলোচনা না করা এবং ইসরায়েল ও বাংলাদেসহ ভারতের পররাষ্ট্রনীতির প্রধান প্রধান ইস্যুতে কংগ্রেস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ক্ষমতাসীন বিজেপির পাশে আছে বলে জানান রাহুল গান্ধী।

তবে চীনকে নিয়ে মোদির নীতির সাথে দ্বিমত পোষণ করে তিনি বলেন, চীনা সৈন্যরা আকারে দিল্লির আয়তনের সমান লাদাখে ভারতীয় অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়েছে।