ফেসবুক নোটিফিকেশনের জ্বালায় অস্থির? জানুন বন্ধ করার উপায়

১১ সেপ্টেম্বর, ২০২৪

ফেসবুক খুললেই একের পর এক নোটিফিকেশন আসতে শুরু করে। এই নোটিফিকেশনের জ্বালায় অস্থির হতে হয়। টুংটাং করে ফোনে নোটিফিকেশনের সাউন্ড বাজতেই থাকে। তখন কাজকর্মের দফারফা। বারবার ফেসবুক খুলে দেখতে হয়। ফলে সময়ও নষ্ট হয়।

সোশ্যাল মিডিয়ার যুগ। ফেসবুকের রমরমা বাজার। বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন থেকে পাড়া প্রতিবেশী সবাই এখন ফেসবুকেই একে অপরের খবরাখবর নেন। দেখেন কে কী ছবি আপলোড করল বা কী স্ট্যাটাস দিল। জন্মদিন থেকে উৎসব অনুষ্ঠানের শুভেচ্ছা বিনিয়মও চলে। সে সবের নোটিফিকেশন আসে ফোনে।

অনেকেই জানেন না ফেসবুকের লাইভ ইভেন্ট বা অন্যান্য নোটিফিকেশন খুব সহজে বন্ধ করাও যায়। সেটিংসেই রয়েছে এই সুবিধা। কীভাবে ফেসবুকের নোটিফিকেশন বন্ধ করতে হয় দেখে নেওয়া যাক।

প্রথমে ফেসবুক অ্যাপ ওপেন করতে হবে। লগ ইন করার পর যেতে হবে সেটিংসে। এখানে ‘ইওর টাইম অন ফেসবুক’ বলে একটা অপশন রয়েছে। সেটা ক্লিক করতে হবে। এবার বেশ কয়েকটা অপশন দেখাবে। সেগুলোর মধ্যে থেকে ‘ম্যানেজ ইওর টাইম’ অপশনে ক্লিক করতে হবে। সঙ্গে সঙ্গে আরও কিছু অপশন আসবে। তার মধ্যে থেকে বেছে নিতে হবে ‘কোয়াইট মোড’ অপশন।

‘কোয়াইট মোড’ অপশনে ক্লিক করলে টাইমার চলে আসবে। এখানে দিন, সপ্তাহ, মাসের হিসাবে টাইমার সেট করতে পারবেন ইউজার। টাইমার চালু করে দিলেই ওই সময়ের জন্য কোনও নোটিফিকেশন পাঠাবে না ফেসবুক। ইউজার চাইলে যে কোনও সময় টাইমার অফও করে দিতে পারেন।

আবার ফেসবুকে শুধুমাত্র জন্মদিনের নোটিফিকেশনও বন্ধ করা যায়। এর জন্য প্রোফাইল ফটোতে ক্লিক করে সেটিংসে যেতে হবে। তারপর ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ অপশনে ক্লিক করতে হবে। প্রোফাইল সেকশনের একদম উপরে রয়েছে প্রোফাইল সেটিংস। সেখানে ক্লিক করতে হবে।

এরপর নোটিফিকেশন সেকশনে গিয়ে নোটিফিকেশন অপশনে ক্লিক করতে হবে। এখানে ‘বার্থডে’ সিলেক্ট করে ফেসবুক টগলে ‘অ্যালাও নোটিফিকেশন’ বন্ধ করে দিতে হবে। তাহলে জন্মদিনের আর কোনও নোটিফিকেশন আসবে না। একইভাবে নোটিফিকেশন চালুও করা যায়। পুশ, ইমেল বা এসএমএস, তিনটির মধ্যে যে কোনও একটি বেছে নিতে হয়।