প্রথম বিদেশ সফরে ইরানের প্রেসিডেন্ট

১১ সেপ্টেম্বর, ২০২৪

ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর মাসুদ পেজেশকিয়ান প্রথম বিদেশ সফরে ইরাকে গেছেন। তিন দিনের সফরে তিনি বুধবার (১১ সেপ্টেম্বর) ইরাকের রাজধানী বাগদাদে পৌঁছান বলে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইসনা জানিয়েছে।

সফরের প্রথম দিন ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির সঙ্গে সাক্ষাৎ করেন মাসুদ পেজেশকিয়ান। এই সফরে গাজা যুদ্ধ এবং মধ্যপ্রাচ্যের পরিস্থিতি নিয়ে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর হতে পারে।

বাণিজ্য, কৃষি ও যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হতে পারে বলে ইরাকের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

এদিকে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ইরাকি কুর্দিস্তানেও সফরের পরিকল্পনা রয়েছে পেজেশকিয়ানের। এই অঞ্চলে অতীতে আক্রমণ চালিয়েছিল ইরান।

পেজেশকিয়ানের সফরের আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বলেন, আমাদের মধ্যে বেশ কয়েকটি সহযোগিতার ক্ষেত্র রয়েছে। এর মধ্যে রাজনৈতিক, আঞ্চলিক ও নিরাপত্তা ইস্যু রয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ২০০৩ সালে ইরাকের শাসক সাদ্দাম হোসেনকে উৎখাতের পর ইরান ধীরে ধীরে তেলসমৃদ্ধ দেশগুলোতে নিজের প্রভাব বাড়িয়েছে। ইরাকও কিছু ইরানপন্থি সশস্ত্র দলকে আশ্রয় দিয়ে এসেছে।