বায়ুদূষণের শীর্ষে কাম্পালা, ঢাকার বাতাসও ‘অস্বাস্থ্যকর’

১২ সেপ্টেম্বর, ২০২৪

বিশ্বের ছোট-বড় শহরগুলোতে দিনে দিনে বাড়ছে বায়ুদূষণের মাত্রা। ঢাকার বাতাসেরও একই অবস্থা। তবে বৃষ্টির কারণে গত কয়েকদিন ঢাকার বাতাসে দূষণ কিছুটা কমলেও আবার তা বাড়তে শুরু করেছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ঢাকার বাতাসে দূষণ অবস্থায় রয়েছে অস্বাস্থ্যকর। তবে সবচেয়ে বেশি বায়ুদূষণের কবলে রয়েছে উগান্ডার কাম্পালা।

এদিন সকাল সাড়ে ৭টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১১৬ স্কোর নিয়ে ১০ নম্বরে রয়েছে রাজধানী ঢাকা, যা দূষণের দিক থেকে অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়।

একই সময়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৭৭ স্কোর নিয়ে শীর্ষে উগান্ডার কাম্পালা রয়েছে। এ ছাড়া ১৬৭ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, ১৬৩ স্কোর নিয়ে যথাক্রমে তৃতীয় স্থানে অবস্থানে করছে কঙ্গো প্রজাতন্ত্রের রাজধানী কিনশাসা। আর ১৬২ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা এবং পঞ্চম অবস্থানে থাকা কাতারের দোহার স্কোর ১৫৬।

উল্লেখ্য, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়, আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।