ইবিতে ১৮তম নিবন্ধন চাকরি প্রত্যাশীদের বিক্ষোভ

১২ সেপ্টেম্বর, ২০২৪

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) বিশেষ গণবিজ্ঞপ্তির প্রস্তাব প্রত্যাহারসহ ৯ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। গতকাল বুধবার বেলা সাড়ে ১১টায় ক্যাম্পাসের বটতলা থেকে ১৮ তম নিবন্ধন পরীক্ষার্থীদের ব্যানারে বিক্ষোভ মিছিল শুরু করেন তারা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশে শিক্ষার্থীরা শিক্ষক নিয়োগে এনটিআরসিএ’র বিশেষ গণবিজ্ঞপ্তি প্রস্তাবকে বৈষম্যমূলক দাবি করে এর বিরোধীতা করেন এবং ৬০ হাজার জাল সনদধারীদের নিয়োগ বাতিলসহ ৯টি দাবি তুলে ধরেন। বাকি দাবিগুলো হলো- ১৮তম নিবন্ধনের রেজাল্টের আগে কোন বিশেষ গণবিজ্ঞপ্তি নয়, ১৮তম পরীক্ষার্থীদের লিখিত রেজাল্ট সেপ্টেম্বরের মধ্যে দিয়ে অক্টোবরের ভাইভা সম্পন্ন করে চূড়ান্ত রেজাল্ট প্রকাশ করা, শিক্ষক সংকট দূরীকরণে ১৮তম’দের অগ্রাধিকার দেওয়া, এনটিআরসিএ’র পরিপত্র অনুযায়ী নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা, ডিসেম্বরের মধ্যে ১৮তম’দের নিয়ে ৬ষ্ঠ গণবিজ্ঞপ্তি প্রকাশ, অটো এমপিও চালু এবং ১ থেকে ১২ তম নিবন্ধনধারীদের আদালতের রায় বহাল রাখা।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, যেখানে ১৮তম নিবন্ধনের লিখিত পরীক্ষা হয়ে গেছে সেখানে এই নিবন্ধনের ফলাফল প্রকাশের আগে বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তাবনা এসেছে। এটা চরম বৈষম্যমূলক। অবিলম্বে এ হঠকারী সিদ্ধান্ত বন্ধ করতে হবে। শিক্ষক সংকট দূর করতে বিশেষ বিজ্ঞপ্তি দিয়ে যদি নিয়োগ দিতে হয়, তবে তা বিশেষ পরীক্ষার ব্যবস্থা করে সবাইকে সুযোগ দিতে হবে। নতুবা ১৮তম থেকেই সকল নিয়োগ দিতে হবে।

এছাড়া জাল সনদধারীদের নিয়োগ বাতিলের দাবি জানিয়ে তারা বলেন, প্রায় ৬০ হাজার জাল সনদধারী এনটিআরসিএ’র মাধ্যমে নিয়োগ পেয়েছে, তাদেরকে চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে। আর যদি দাবি মেনে নেয়া না হয়, তাহলে আমরা দুর্বার আন্দোলন গড়ে তুলবো।

এর আগে গত রোববার (০৮ সেপ্টেম্বর) একই দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।