কোরীয় উপদ্বীপের জলসীমায় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

১২ সেপ্টেম্বর, ২০২৪

কোরীয় উপদ্বীপে আবারও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার একাধিকবার এ সামরিক কর্মযজ্ঞ করে দেশটি, এ সময় আশপাশ প্রচণ্ড শব্দে কেঁপে ওঠে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীতে ছড়িয়ে পড়ে আতঙ্ক। খবর রয়টার্সের।

সিউলের সামরিক বাহিনী সূত্র জানিয়েছে, উত্তর কোরিয়া প্রায় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মতো উসকানিমূলক কাজ করছে। তবে এবারের উৎক্ষেপণ জুলাইয়ের শুরু থেকে ঘটা সব অস্ত্র পরীক্ষার মধ্যে বৃহৎ। পরমাণু শক্তিধর দেশটির এ ধরনের আচরণ নতুন নয়। উত্তর কোরীয় নেতা কিম জং উনের শাসনাকালে এই বছর কয়েক ডজন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে।

সম্প্রতি উত্তর কোরিয়া নতুন গাইডিং সিস্টেম সমৃদ্ধ ২৪০ মিলিমিটার মাল্টিপল রকেট লঞ্চার উৎক্ষেপণে সাফল্য দাবি করেছে। বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানায়। তিন মাস আগেই উত্তর কোরিয়া জানিয়েছিল, তারা দেশের সামরিক বাহিনীকে ২৪০ মিমি মাল্টিপল রকেট লঞ্চারের মতো অস্ত্রে সুসজ্জিত করতে যাচ্ছে। এ ধরনের রকেট দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওল এবং এর আশপাশের এলাকায় আঘাত করতে সক্ষম।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি-কেসিএনএ জানিয়েছে, মাল্টিপল রকেট লঞ্চারগুলোর চলাচল করার এবং গোলাবর্ষণের ক্ষমতার আধুনিকায়ন করা হয়েছে, যা সব সূচকের মাধ্যমে সুবিধাজনক হিসেবে প্রমাণিত হয়েছে। আধুনিকায়নের এই প্রক্রিয়ার মধ্যে রয়েছে নতুন প্রয়োগ করা গাইডিং সিস্টেম, নিয়ন্ত্রণ করার ব্যবস্থা এবং ধ্বংসলীলা চালানোর সক্ষমতা।