চীনা পণ্যে কানাডার শুল্কারোপ পরিকল্পনার বিরোধিতা বেইজিংয়ের

১২ সেপ্টেম্বর, ২০২৪

কানাডায় চীনা বৈদ্যুতিক গাড়ি ও যন্ত্রাংশ আমদানিতে নতুন করে শুল্ক আরোপের পরিকল্পনা করছে কানাডা। বুধবার (১১ সেপ্টেম্বর) কানাডার এ প্রস্তাবের দৃঢ় বিরোধিতা করেছে চীনের বাণিজ্য মন্ত্রণালয়।

ব্যাটারিসহ আরও কিছু চীনা পণ্যে বাড়তি শুল্ক আরোপের বিরোধিতা করে চীন বলেছে, পদক্ষেপটি দ্বিপক্ষীয় অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ককে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে।

মঙ্গলবার, চীনা ব্যাটারি ও যন্ত্রাংশ, সেমিকন্ডাক্টর, সৌর পণ্যসহ আরও কিছু খনিজের ওপর সম্ভাব্য অতিরিক্ত সারচার্জ আরোপ নিয়ে ৩০ দিনের একটি আলোচনা-সময়সীমা চালুর ঘোষণা দিয়েছে কানাডা।

প্রাথমিকভাবে চীনা বৈদ্যুতিক যানবাহন এবং অন্যান্য পণ্যে শুল্ক আরোপের মাস না পেরোতেই এলো কানাডা সরকারের এ ঘোষণা। এটিকে ‘বিপজ্জনক’ ও ‘দায়িত্বজ্ঞানহীন’ বলেছেন চীনা বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র।

একতরফা দমন ব্যবস্থা গ্রহণে অন্য কিছু দেশকে অনুসরণ করার জন্য কানাডার সমালোচনাও করেন তিনি। পদক্ষেপটি চীনা ও কানাডিয়ান উদ্যোগের মধ্যে স্বাভাবিক অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতাকে গুরুতরভাবে বাধাগ্রস্ত করবে, আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থা এবং বাণিজ্য নিয়মকে দুর্বল করবে এবং বিশ্বব্যাপী শিল্প ও সরবরাহ চেইনকে অস্থিতিশীল করবে বলেও জানান তিনি।

বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়ম মেনে চলা এবং ভুল পথে যাওয়া থেকে বিরত থাকতে কানাডাকে আহ্বান জানিয়েছে চীন। মুখপাত্র বলেন, চীনা উদ্যোগের বৈধ অধিকার ও স্বার্থ রক্ষায় প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে বেইজিং।

কানাডা আগস্টের শেষের দিকে ঘোষণা দিয়েছিল যে, এটি ১ অক্টোবর থেকে সব চীনা বৈদ্যুতিক গাড়ির ওপর ১০০ শতাংশ শুল্ক কার্যকর করবে। এছাড়া ১৫ অক্টোবর থেকে চীনা ইস্পাত ও অ্যালুমিনিয়াম পণ্য আমদানিতে আরোপ করবে ২৫ শতাংশ শুল্ক।