ইউক্রেনের শস্যবাহী জাহাজে রাশিয়ার হামলা

১৩ সেপ্টেম্বর, ২০২৪

ন্যাটো সদস্য রোমানিয়ার কাছে কৃষ্ণসাগরে ইউক্রেনের শস্য পরিবহনকারী একটি বেসামরিক জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা করেছে রাশিয়া। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) এমন অভিযোগ করেছে ইউক্রেন। হামলায় দেশটি কৌশলগত বোমারু বিমান ব্যবহার করেছে বলেও জানায় ইউক্রেনীয় কর্তৃপক্ষ। এ ঘটনা মস্কো ও সামরিক জোটের মধ্যে উত্তেজনা বাড়িয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে মস্কোর সর্বাত্মক হামলা শুরু হওয়ার পর থেকে এই প্রথম একটি ক্ষেপণাস্ত্র সমুদ্রে শস্য পরিবহনকারী একটি বেসামরিক জাহাজে আঘাত করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দেশটির শস্য বহনকারী জাহাজটি আঞ্চলিক জলসীমা ছেড়ে যাওয়ার পরই রাতারাতি রুশ ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়। তবে এতে কোনও হতাহতের ঘটনা ঘটেনি বলে জানান তিনি।

ইউক্রেনের নৌবাহিনী জানিয়েছে, বুধবার স্থানীয় সময় রাত ১১টা ০২ মিনিটে রাশিয়ার টুপোলেভ টু-২২ বোমারু বিমানগুলো বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল।

ইউক্রেনে মার্কিন রাষ্ট্রদূত এই হামলার ‘কঠোর নিন্দা’ জানিয়েছেন এবং এর জন্য রাশিয়াকে দায়ী করেছেন।

জাতিসংঘের এক মুখপাত্র বলেছেন, এই ঘটনাটি বেসামরিক জাহাজ যে এখনও কৃষ্ণ সাগরে হুমকির সম্মুখীন তারই একটি প্রতিফলন।

এদিকে, এ বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রি সিবিহা বলেছেন, এই হামলা ছিল ‘চলাচলের স্বাধীনতা ও বৈশ্বিক খাদ্য নিরাপত্তার ওপর একটি নির্লজ্জ আক্রমণ।’