ইউক্রেন থেকে ১০৩ বন্দিকে ফিরিয়ে আনল রাশিয়া

১৬ সেপ্টেম্বর, ২০২৪

সংযুক্ত আরব আমিরাতের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বন্দি বিনিময় হয়েছে। যুদ্ধের মধ্যেই শনিবার (১৪ সেপ্টেম্বর) ১০৩ জন যুদ্ধবন্দিকে ইউক্রেন থেকে ফিরিয়ে এনেছে রাশিয়া।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, মুক্তিপ্রাপ্ত ১০৩ জন রুশ সেনা কুরস্ক অঞ্চলে ইউক্রেনের সাম্প্রতিক অভিযানের সময় আটক হয়েছিল। তবে ইউক্রেনের পক্ষ থেকে এখনো এই তথ্য নিশ্চিত করেনি। খবর তাসের।

প্রতিবেদনটিতে বলা হয়, কিয়েভ সরকারের নিয়ন্ত্রণাধীন এলাকা থেকে ১০৩ জন রুশ সেনাকে ফিরিয়ে আনা হয়েছে। এর বিনিময়ে ১০৩ জন ইউক্রেনীয় সেনাকে হস্তান্তর করা হয়েছে।

মুক্তি পাওয়া রুশ সেনাদের শনিবার একটি যুদ্ধবিমানে করে মস্কো মহানগরীর পাশে স্কালোভস্কি শহরের বিমানঘাঁটিতে আনা হয়, যেখানে তাদের মানসিক ও শারীরিক চিকিৎসা সহায়তা দেয়া হচ্ছে। পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগের সুযোগও রয়েছে এখানে।

যুদ্ধের এই কঠিন সময়ে, রাশিয়া এবং ইউক্রেন ২ বছরেরও বেশি সময় ধরে বন্দিদের বিনিময়ের মাধ্যমে মানবিক সহায়তার এক গুরুত্বপূর্ণ কাজ করে চলেছে। এসব চুক্তি সাধারণত আরব আমিরাত, সৌদি আরব বা তুরস্কের মধ্যস্থতায় সংঘটিত হয়।

এর আগে তিন সপ্তাহ আগে উভয় পক্ষই ১১৫ জন করে যুদ্ধবন্দির আদান-প্রদান করেছে। এই ধরনের চুক্তি যুদ্ধের কঠিন পরিস্থিতিতেও মানুষের মধ্যে মানবিক সম্পর্ক বজায় রাখার একটি প্রচেষ্টা হিসেবে দেখা হয়, যা সত্যিই প্রশংসনীয়।