হবিগঞ্জে হামলার ১০ বছর পর আওয়ামী লীগ নেতাদের নামে মামলা

১৬ সেপ্টেম্বর, ২০২৪

হবিগঞ্জের নবীগঞ্জে জামায়াতে ইসলামী ও তৌহিদী জনতার শান্তিপূর্ণ মিছিলে হামলার ঘটনার ১০ বছর পর নবীগঞ্জ পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান নির্মলেন্দু দাশ রানাকে প্রধান আসামী করে আওয়ামী লীগের ২৬ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। 

শনিবার রাতে নবীগঞ্জ থানায় বাংলাদেশ জামায়াতে ইসলামীর নবীগঞ্জ সদর ইউনিয়নের সভাপতি শাহ মো. আলাউদ্দিন বাদী হয়ে মামলা দায়ের করেন। বিষয়টি নিশ্চিত করেন নবীগঞ্জ থানার (ওসি) মোঃ মাসুক আলী। তিনি বলেন, থানার উপ-পরিদর্শন মোঃ নুমন মিয়া মামলাটি তদন্ত করছেন। 

মামলার আসামীরা হলেন- নবীগঞ্জ পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও করগাঁও ইউনিয়নের চেয়ারম্যান নির্মলেন্দু দাশ রানা, উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ইমদাদুর রহমান মুকুল, নবীগঞ্জ পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ওহি দেওয়ান চৌধুরী, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গৌতম রায়, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী ওবায়দুল কাদের হেলাল, নবীগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি মোজাহিদ আহমদ। 

মামলার এজাহার সূত্রে জানা যায়- ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর দুপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর দেলাওয়ার হোসাইন সাঈদীকে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইবুন্যালে দোষী সাব্যস্ত করে আমৃত্যু কারাদণ্ড দেয়া হয়। রায়ে প্রতিবাদে নবীগঞ্জে জামায়াতে ইসলামী ও তৌহিদী জনতার শান্তিপূর্ন মিছিল অনুষ্ঠিত হয়। মিছিল শুরু হওয়ার পর আসামী আলমগীর চৌধুরী নেতৃত্বে আওয়ামী লীগের নেতাকর্মীরা পিস্তল, শর্টগানসহ দেশীয় দাঁড়ালো অস্ত্রশস্ত্রসহ মিছিলে হামলা চালায়। হালায় বেশ কয়েক আহত হন। আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয় মোটরসাইকেল।