আবহাওয়া বার্তায় দুঃসংবাদ

১৬ সেপ্টেম্বর, ২০২৪

দেশের বিভিন্ন অঞ্চলে কয়েক দিনের বৃষ্টির ফলে জনজীবনে বিপর্যয় নেমে এসেছে। ঢাকাসহ ৪টি বিভাগের জন্য এখনই অতি ভারী বর্ষণের সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। তাপমাত্রা বাড়ার সম্ভাবনাও রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও আশপাশে একটি গভীর নিম্নচাপ অবস্থান করছে। এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ধীরে ধীরে দুর্বল হতে পারে।

এছাড়া, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, বাংলাদেশের মধ্যাঞ্চল এবং আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশে সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

এর ফলে, সোমবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যা পর্যন্ত রাজশাহী ও খুলনা বিভাগের বেশিরভাগ জায়গায়, রংপুর, ঢাকা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু এলাকায় দমকা বা ঝড়ো হাওয়া সহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

দেশের সব বিভাগেই আগামী কয়েক দিন এ ঝড়বৃষ্টি ও ভারী বর্ষণের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে, কয়েক দিনের গরমের পর বৃষ্টির কারণে প্রকৃতিতে কিছুটা ঠান্ডা অনুভূত হচ্ছে। তবে আবহাওয়া অফিস জানিয়েছে, তাপমাত্রা আবারও বাড়তে পারে।

নীলফামারীর সৈয়দপুরে রোববার (১৫ সেপ্টেম্বর) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে, আর সিলেটে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ সোমবার দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। আজ রাত এবং আগামীকাল মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দিনের তাপমাত্রাও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতে পারে। এর পরবর্তী ২৪ ঘণ্টায় তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।