বন্যায় মধ্য ইউরোপে সাতজনের মৃত্যু

১৬ সেপ্টেম্বর, ২০২৪

টানা ভারী বৃষ্টির প্রভাবে মধ্য ইউরোপে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এর ফলে বিপাকে পড়েছে জার্মানি, অস্ট্রিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র ও রোমানিয়ায়।

বন্যা মোকাবিলায় দেশগুলোর সরকার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। উদ্ধারকাজে ফায়ার সার্ভিসের কর্মী ও স্বেচ্ছাসেবকেরা নিযুক্ত আছেন। হেলিকপ্টারের মাধ্যমে উপদ্রুত অঞ্চলের মানুষদের নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে।

ভূমধ্যসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, রোমানিয়া ও অস্ট্রিয়ায় ভারী বৃষ্টি হচ্ছে। এতে দেশগুলোর বিভিন্ন নদীতে পানির স্তর বাড়ছে, বন্যা দেখা দিয়েছে।

বন্যার কারণে রোমানিয়ায় ইতোমধ্যে পাঁচজন ও পোল্যান্ডে একজনের মৃত্যু হয়েছে। এছাড়া অস্ট্রিয়ায় উদ্ধারকাজ চালানোর সময় ফায়ার সার্ভিসের এক কর্মীর মৃত্যু হয়েছে।

জার্মানির ড্রেসডেনে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় শহরটিতে দুই স্তরের বন্যা সতর্কতা ঘোষণা করা হয়েছে। স্যাক্সন রাজ্যের রাজধানী শহর ড্রেসডেনের এলবে নদীর পানির স্তর ক্রমেই বাড়ছে। এলবে নদীর ওপর ক্যারোলা ব্রিজ আংশিকভাবে ধসে পড়েছে।

জার্মানির তিনটি রাজ্য বাভারিয়া, স্যাক্সনি ও ব্র্যান্ডেনবার্গে বন্যা পরিস্থিতি ক্রমাগত খারাপ হচ্ছে।

অস্ট্রিয়ায় ভারী বৃষ্টির পর বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। দেশটির দানিউব নদীর শাখা নদী ক্যাম্পের তীরে পানি উপচে পড়েছে। ক্যাম্প নদীর পানি স্থানীয় গ্রামগুলোয় ঢুকে পড়েছে।

ভিয়েনায় হাঁটা ও সাইকেল চালানোর পথগুলো প্লাবিত হয়েছে। দেশটির তিনটি জেলায় বিদ্যুৎ সরবরাহ সাময়িকভাবে বিঘ্নিত হচ্ছে। 

গত তিন দশকের মধ্যে পোল্যান্ড, অস্ট্রিয়া, রোমানিয়া ও চেক প্রজাতন্ত্রে সবচেয়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে।

রবিবার দক্ষিণ-পশ্চিম পোল্যান্ডে বন্যার পানির তোড়ে একটি বাঁধ ভেঙে গেছে। পোলিশ রেলওয়ে দেশটির দক্ষিণে প্রতিবেশী দেশ চেক প্রজাতন্ত্রের সঙ্গে বন্যার কারণে ট্রেন যোগাযোগ বন্ধ করে দিয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চেক প্রজাতন্ত্র থেকে পোল্যান্ডগামী আন্তনগর ট্রেনগুলোর চলাচল বাতিল করা হয়েছে। সূত্রবিবিসি